Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ , ২৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১৫-২০১৯

লেবাননের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন কে এই সাফাদি!

লেবাননের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন কে এই সাফাদি!

বৈরুত, ১৬ নভেম্বর- লেবাননে বিক্ষোভের মুখে সম্প্রতি পদত্যাগ করেছেন সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরি। তার স্থলে নতুন প্রধানমন্ত্রী হিসেবে দেখা যেতে পারে মোহাম্মাদ সাফাদিকে।

লেবাননের গণমাধ্যমগুলো জানিয়েছে, দেশটির প্রধান রাজনৈতিক দলগুলো সাফাদিকে নতুন সরকার প্রধান করার ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছে।
লেবাননের পররাষ্ট্রমন্ত্রী বলেন, কয়েকটি রাজনৈতিক দল মোহাম্মাদ সাফাদিকে প্রধানমন্ত্রী করার পক্ষে মত দিয়েছে এবং তিনি নিজেও এই দায়িত্ব গ্রহণ করতে রাজি হয়েছেন।

গত ১৭ অক্টোবর থেকে দেশজুড়ে সরকারের পদত্যাগের দাবিতে বিক্ষোভ শুরু হয়। এর জের ধরে ২৯ অক্টোবর পদত্যাগ করেন প্রধানমন্ত্রী সাদ হারিরি।

কে এই মোহাম্মদ সাফাদি?
মোহাম্মদ সাফাদি একজন ধনাঢ্য ব্যবসায়ী। ১৯৭৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত লেবানের গৃহযুদ্ধের সময় তিনি সৌদি আরব ও যুক্তরাজ্যে রিয়েল এস্টেট ব্যবসা করে অঢেল সম্পদের মালিক হন।

১৯৯৫ সালে তিনি লেবাননে ফেরেন এবং নিজেকে রাজনীতিতে জড়ান। কয়েক বছরের মধ্যে তিনি ব্যাপক  জনপ্রিয় হয়ে ওঠেন। ২০০০ সালে তিনি দেশটির ত্রিপলি শহর সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর টানা দুই দশক সংসদ সদস্য হিসেবে এই আসনটি নিজের কবজায় রাখেন।

এ সময় তিনি বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০০৫ থেকে ২০০৮ সাল পর্যন্ত তিনি ছিলেন দেশটির গণপূর্ত ও পরিবহন মন্ত্রী। ২০০৭-২০০৮ ছিলেন ভারপ্রাপ্ত পানি সম্পদ ও বিদ্যুৎমন্ত্রী। ২০০৮-২০১১ মেয়াদে ছিলেন অর্থমন্ত্রী। আর ২০১১-২০১৪ মেয়াদে ছিলেন বাণিজ্যমন্ত্রী। তবে এরপর তার বিরুদ্ধে দুর্নীতি অভিযোগে মামলা হওয়ায় তিনি রাজনীতি থেকে অবসর নেন।

সাফাদি সম্প্রতি পদত্যাগী প্রধানমন্ত্রী সাদ হারিরির খুবই ঘনিষ্ঠজন বলে জানা গেছে। সাদ হারিরির সমর্থনেই সবশেষ জাতীয় নির্বাচনে ত্রিপলি থেকে নিজের প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছিলেন সাফাদি। সাদ হারিরি এবং সাফাদি দু’জনই সুন্নি মুসলমান।

সাফাদির স্ত্রীর নাম ভায়োলেতে সাফাদি, ৩৮। তিনি একজন সাবেক টিভি উপস্থাপিকা। ২০১০-২০১৩ সালে তিনি লেবাননের অর্থমন্ত্রণালয়ের পাবলিক অ্যাফেয়ার্স কনসালটেন্টের দায়িত্বে ছিলেন। এরপর জানুয়ারিতে গঠিত হারিরির মন্ত্রিসভায় তিনি যুব ও নারী ক্ষমতায়ন বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

আর/০৮:১৪/১৬ নভেম্বর

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে