Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৭ জানুয়ারি, ২০২০ , ১৪ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (26 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১০-২৭-২০১৩

সাত গ্রহ বিশিষ্ট এক নতুন সৌরজগতের সন্ধান লাভ


	সাত গ্রহ বিশিষ্ট এক নতুন সৌরজগতের সন্ধান লাভ
লন্ডন, ২৭ অক্টোবর- সম্প্রতি দুই দল গবেষক আলাদা আলাদাভাবে বামন নক্ষত্র KIC 11442793 কে কেন্দ্র করে ঘূর্ণায়মান সপ্তম গ্রহের সন্ধান পেয়েছেন। আর নতুন এই সৌরজগত দেখতে প্রায় আমাদের সৌরজগতের মতোই। তবে নতুন আবিষ্কৃত এই সৌরজগতের গ্রহগুলো তাদের কেন্দ্রে থাকা নক্ষত্রের অনেক কাছ দিয়ে সেটিকে প্রদক্ষিণ করে। আর আমাদের সৌরজগত থেকে এ সৌরজগতের দূরত্ব মাত্র ২৫০০ আলোকবর্ষ। আর নতুন এই সৌরজগত নিয়ে দুটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে Arxiv.org ওয়েবসাইটে।
 
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ক্রিস লিনটট এই Planet Hunters paper এর লেখকদের একজন। তিনি ও তার দল নতুন সৌরজগত সংক্রান্ত গবেষণা প্রবন্ধ এস্ট্রোনমিক্যাল জার্নালে প্রদান করেন। আবার ইউরোপের কয়েকটি দেশের বিজ্ঞানীদের একটি দল স্বতন্ত্রভাবে নতুন এই সৌরজগতের সপ্তম গ্রহ সংক্রান্ত আবিষ্কার সংক্রান্ত বিষয় আলাদা গবেষণাপত্র প্রকাশ করেন। নতুন এই গ্রহটি তার নক্ষত্র থেকে দূরত্বের দিক থেকে ঐ সৌরজগতে সপ্তম অবস্থানে রয়েছে। আর প্রতি ১২৫ দিনে একবার সেটি এর নক্ষত্রকে প্রদক্ষিণ করে।
 
ক্রিসের আরেক সহকর্মী রবার্ট সিম্পসন বলেন, “নতুন এই সৌরজগত দেখতে আমাদের সৌরজগতের মতোই। এই সৌরজগতের বাইরের দিকে আছে বড় গ্রহগুলো আর কেন্দ্রে থাকা নক্ষত্রের কাছাকাছি রয়েছে ছোট গ্রহগুলো। সবচেয়ে মজার বিষয় হচ্ছে, আমাদের সৌরজগতের গ্রহগুলো সূর্য থেকে বিভিন্ন দূরত্ব অবস্থিত। কিন্তু নতুন এই সৌরজগতের গ্রহগুলো সবগুলো প্রায় একই দূরত্ব থেকে এদের নক্ষত্রকে প্রদক্ষিণ করছে। যেকারণে এটি খুব ঘনসন্নিবেশিত একটি সৌরজগত।
 
 

সেন্ট এন্ড্রুজ বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিদ্যার অধ্যাপক এন্ড্রু কলিয়ার ক্যামেরন বলেন, কিছুদিন আগেই আবিষ্কার হওয়া এই নতুন সৌরজগত আর একের পর এক এর সাতটি গ্রহ আবিষ্কার হওয়ার ঘটনা এটিই প্রমাণ করে, এই সৌরজগত আমাদের জন্য অনেক অনেক নতুন তথ্য জমা করে রেখেছে, যেগুলো হয়তো এখনো আমাদের চোখের আড়ালেই রয়ে গিয়েছে।
 
ডক্টর ক্রিস লিনটট বিবিস’র ‘স্কাই এট নাইট’ অনুষ্ঠানটিও উপস্থাপন করেন।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে