Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০ , ৮ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (19 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১০-২৭-২০১৩

আসছে কৃত্রিম বাহু, যা দেবে সুপারম্যানের ক্ষমতা!


	আসছে কৃত্রিম বাহু, যা দেবে সুপারম্যানের ক্ষমতা!
লন্ডন, ২৭ অক্টোবর- এতদিন ধরে একজন মানুষ যদি সুঠাম দেহের অধিকারী হতে চাইতেন কিংবা একটু বেশি ওজনের কোন জিনিস উঠাতে চাইতেন, তবে তাদেরকে জিম বা ব্যায়ামাগারে যাবার পরামর্শ দেয়া হত। সেখানে মাসের পর মাস ধরে কঠিন পরিশ্রম আর কঠোর খাদ্যাভ্যাস গড়ে তোলার পর তবেই মিলত সেই অধরা শক্তিশালী দেহের দেখা। কিন্তু এবার আমেরিকার পেনসিলভিনিয়া বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল বিষয়ের শিক্ষার্থীরা একটি কৃত্রিম ‘অতিমানবীয় ক্ষমতার অধিকারী’ বাহু উদ্ভাবন করেছেন। আপনাকে যা করতে হবে এটি নিজের হাতে পেঁচিয়ে বেড়িয়ে পড়তে হবে কাজে।
 
‘টাইটান আর্ম বা বাহু’ নামে নতুন এই বায়োনিক যন্ত্রটি চারজন যন্ত্র প্রকৌশল শিক্ষার্থীর উদ্ভাবন। তারা শরীরের উপরের অংশের একটি কৃত্রিম বহিঃকঙ্কাল তৈরি করেছেন যেটি কিনা একই সাথে শরীরের বিভিন্ন চিকিৎসা সংক্রান্ত কাজ কিংবা ভারি পরিশ্রমের কাজগুলো সহজেই করতে পারবে। আর এই নতুন উদ্ভাবন Cornell Cup for Innovation-এ জিতে নিয়েছে দশ হাজার মার্কিন ডলার। এছাড়া সম্প্রতি এটি 2013 Dyson award জিতে নেয়।
 
 

এই ‘টাইটান আর্ম’ ডান হাতে পেঁচিয়ে পরতে হয়। কনুইয়ের অংশের সাথে একটি মোটর যুক্ত করা হয়েছে, যা থেকে যন্ত্রটি শক্তিগ্রহণ করবে। যিনি এটি পরবেন তিনি এটি পরার পর অস্বাভাবিক ভারি ওজনের বস্তুও ওঠাতে সক্ষম হবেন। এটি দ্বারা ৪০ পাউন্ড ওজনের বস্তু খুব সহজেই ওঠানো যাবে। যন্ত্রটি মূলত ইস্পাত ও এলুমিনিয়ামের তৈরি ও ডিসি ব্যাটারি দিয়ে পরিচালিত। উদ্ভাবকদের মতে, তাদের এই যন্ত্রটি যাদের শরীরের উপরের অংশ কোন কারণে আহত হয়েছে কিংবা যারা আগে থেকেই মাংশপেশী-হাড়ের সমস্যায় ভুগছেন, তাদেরকে যথেষ্ঠ সহায়তা করবে। উদ্ভাবকদের একজন এলিজাবেথ বিয়েত্তি বলেন, “ কৃত্রিম এই টাইটান বাহুর মাধ্যমে আমরা এমন একটি যন্ত্র তৈরি করতে চেষ্টা করেছি যেটি একইসাথে একজন ব্যক্তির স্বাভাবিক শারীরিক শক্তিকে অনেক বাড়িয়ে দেবে, আবার যারা ঘরে বিভিন্ন ফিজিক্যাল থেরাপি নিচ্ছেন তাদেরকেও সাহায্য করবে।“ তিনি আরো বলেন, তাদের যন্ত্রটি মানুষের শরীরের স্বাভাবিক নড়াচড়ার সাথে খাপ খাইয়ে নিতে সক্ষম
 
আমেরিকার শ্রম বিভাগের তথ্য অনুযায়ী, সেদেশে শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের বেশিরভাগই তাদের কর্মজীবনে কোন না কোনভাবে আহত হয়েছিলেন। The American National Institute for Occupational Safety and Health জানায়, প্রতি বছর আমেরিকাতে প্রায় ৬ লাখ কর্মী পিঠে ব্যথায় আক্রান্ত হয়। আর এর ফলে আমেরিকার অর্থনীতি প্রতি বছর ৫০ বিলিয়ন ডলারের ক্ষতির সম্মুখীন হয়।
 
 

প্রকৌশলী জে ডি এলবার্ট বলেন, এটি খুব চমৎকার একটি উদ্ভাবন। তবে যেহেতু এক্ষেত্রে মানুষের সাথে যন্ত্রের সমন্বয় ঘটানোর চেষ্টা করা হচ্ছে, তাই এটিকে যথাসম্ভব ঝুঁকিমুক্ত রাখার চেষ্টা করতে হবে। উদ্ভাবকদের একজন এলিজাবেথ বলেন, তারা তাদের টাইটান আর্ম বা কৃত্রিম বাহুর উন্নয়নের জন্য চেষ্টা করে যাচ্ছেন। অচিরেই এটি বাজারে আসবে বলে আশা করছেন তারা।

 

 


বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে