Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ৮ ডিসেম্বর, ২০১৯ , ২৪ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১৩-২০১৯

জার্মানিসহ ৬ দেশ মানছে না শেঙেন চুক্তি

জার্মানিসহ ৬ দেশ মানছে না শেঙেন চুক্তি

বার্লিন, ১৩ নভেম্বর - শেঙেন চুক্তির কারণে ইউরোপের ২৬টি দেশে বাধাহীনভাবে যাতায়াত করা যায়। কিন্তু গত ৪ বছর ধরে তবে শরণার্থী ইস্যুর কারণ দেখিয়ে সীমান্তে নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু রেখেছে জার্মানিসহ কয়েকটি দেশ।

ইউরোপীয় সংসদের সদস্য তানিয়া ফায়োন বলেন এটি কারণ হিসেবে তিনি বলেন, এটি বৈধ নয়। কারণ শেঙেন বর্ডার কোড এর নিয়ম অনুযায়ী একটি দেশ সর্বোচ্চ ২ বছর পর্যন্ত সীমান্তে নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু রাখতে পারে। আরো ছয় মাসের জন্য এই ব্যবস্থার মেয়াদ বাড়ানো হচ্ছে। তিনি বলেন, ‘আমাদের বিশ্বাস এটা একটা রাজনৈতিক সিদ্ধান্ত এবং এটা বৈধ নয়।

২০১৫ সালে মধ্যপ্রাচ্য থেকে ইউরোপে শরণার্থীদের আগমন শুরু হলে জার্মানি প্রথম সীমান্ত নিয়ন্ত্রণ শুরু করে। এরপর অস্ট্রিয়া, সুইডেন, ডেনমার্ক ও নরওয়ে ও ফ্রান্সও এই ব্যবস্থা চালু হয়।

ব্রাসেলসভিত্তিক থিংক-ট্যাংক ইউরোপিয়ান পলিসি সেন্টারের ঊর্ধ্বতন উপদেষ্টা ইভেস পাসকুয়াও বলছেন, ২০১৫ থেকে ২০১৭ দুই বছর সীমান্ত নিয়ন্ত্রণের বৈধ কারণ ছিল কিন্তু এরপর তা ভিত্তিহীন।।

গত জুনে জার্মানির বাম দলের সাংসদরা সীমান্ত নিয়ন্ত্রণের বিষয়ে ৪টি কারণ দেখিয়েছেন। যেগুলো হচ্ছে, জার্মানিতে প্রবেশকারীদের সংখ্যা অনেক বেশি, অস্ট্রিয়া সীমান্তে পাচারকারীদের উপস্থিতি, আশ্রয় আবেদনের সংখ্যা এবং‘ভূমধ্যসাগরের পূর্বদিকের রুট দিয়ে সম্ভাব্য অভিবাসন।

তবে পরিসংখ্যান অনুযায়ি গতবছর জার্মানিতে অবৈধভাবে প্রবেশের সংখ্যা ২০১৪ সালের তুলনায় কমেছে। এমনকি আশ্রয় আবেদন ও পাচারকারীর সংখ্যাও কম।

সূত্র : আমাদের সময়
এন এইচ, ১৩ নভেম্বর

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে