Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ , ২৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১২-২০১৯

বাবরি মসজিদ রায়ের বিরুদ্ধে স্ট্যাটাস দেয়ায় ৯০ জন গ্রেফতার!

বাবরি মসজিদ রায়ের বিরুদ্ধে স্ট্যাটাস দেয়ায় ৯০ জন গ্রেফতার!

নয়া দিল্লী, ১৩ নভেম্বর- বাবরি মসজিদ রায় নিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট দেয়ার অভিযোগে ভারতের উত্তরপ্রদেশে ধরপাকড় শুরু হয়েছে।

শনিবার রায় ঘোষণার পর থেকে মোট ১২টি এফআইআরে ৩৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।

এদিকে এ রায়ের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস দেয়ায় অন্তত ৯০ জনকে ইতোমধ্যে গ্রেফতার করেছে পুলিশ। খবর টাইমস অব ইন্ডিয়ার

তবে এ ৯০ জনের মধ্যে সবাই মুসলিম কিনা সে বিষয়ে জানা যায়নি।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, দেশটির কেবল উত্তরপ্রদেশ রাজ্য থেকে ৭৭ জনকে গ্রেফতার করে পুলিশ। মধ্যপ্রদেশের সিওনি থেকে ৮ জন, গোয়ালিয়র থেকে ২ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে অভিযোগ, তারা টুইটার, ফেসবুকে পোস্ট ও ইউটিউবে বাবরি মসজিদ রায়ের বিরুদ্ধে ভিডিও নির্মাণ করে প্রচারণা চালিয়েছে।

রোববার (১০ নভেম্বর) ‘আনন্দবাজার পত্রিকা’ জানায়, শনিবার রায় ঘোষণার পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে কড়া নজরদারি করছে পুলিশ। রায়ের প্রতিবাদ জানিয়ে স্ট্যাটাস দেয়ায় মোট ১২টি এফআইআরে ৩৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে উত্তরপ্রদেশ পুলিশের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় তারা বাবরি মসজিদ মামলার রায় সম্পর্কিত ৩ হাজার ৭১২টি পোস্টের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে।

যার মধ্যে বেশকিছু পোস্ট এরই মধ্যে মুছে দেয়া হয়েছে। এমনকি বন্ধও করে দেয়া হয়েছে অনেক অ্যাকাউন্ট।

রায় নিয়ে যাতে গুজব না ছড়ানো হয়, তার জন্য সোশ্যাল মিডিয়ায় রাজ্যবাসীর তৎপরতার ওপরও নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন রাজ্য পুলিশের ডিজিপি ওপি সিংহ।

তিনি বলেন, ‘প্রয়োজন পড়লে রাজ্যের সর্বত্র সোশ্যাল মিডিয়ার ওপর নিষেধাজ্ঞা বসানো হবে, যাতে গুজব ছড়িয়ে কেউ অশান্তিতে ইন্ধন জোগাতে না পারে।’

প্রসঙ্গত কয়েক দশকের আইনি লড়াইয়ের পর শনিবার উত্তর প্রদেশের অযোধ্যায় বাবরি মসজিদ মামলার রায় দিয়েছে ভারতের সুপ্রিমকোর্ট।

এতে প্রায় পাঁচশ বছর আগে নির্মিত মসজিদটির জমি মন্দির নির্মাণে হিন্দুদের দিতে নির্দেশ দেয়া হয়েছে। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর মসজিদটি ভেঙে মাটিতে মিশিয়ে দেয় দেশটির হিন্দুত্ববাদীরা।

আর মসজিদ নির্মাণে মুসলমানদের শহরের অন্যত্র পাঁচ একরের একখণ্ড জমি দিতে নির্দেশ দেয়া হয়েছে ভারত সরকারকে।

ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এ রায় দিয়েছে।

আর/০৮:১৪/১৩ নভেম্বর

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে