Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২০ , ১০ মাঘ ১৪২৬

গড় রেটিং: 4.4/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-২৬-২০১৩

২০১৫’র মধ্যে কিলোগ্রামের নতুন আদর্শ


	২০১৫’র মধ্যে কিলোগ্রামের নতুন আদর্শ
টলেডো, ২৬ অক্টোবর- বস্তুর ভর পরিমাপের আন্তর্জাতিক ইউনিট হচ্ছে কিলোগ্রাম বা সংক্ষেপে কেজি। এখনো পর্যন্ত এটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত হলেও এবার আরো সুক্ষ্ণ ও ত্রুটিমুক্ত একটি আদর্শের সন্ধানে নেমেছেন বিজ্ঞানীরা। আশা করা হচ্ছে, ২০১৫ সালের মধ্যেই এমন একটি আদর্শ পাওয়া যাবে।
 
বর্তমানে ফ্রান্সের প্যারিসে একটি ভল্টে সংরক্ষিত সিলিন্ডার আকৃতির প্লাটিনাম-ইরিডিয়াম ধাতুর সঙ্করকে কিলোগ্রামের আদর্শ ধরা হয়। সারা বিশ্বে এর ৪০টি রেপ্লিকা রয়েছে।
 
তবে সমস্যা হচ্ছে, প্রকৃতি থেকে সংগৃহিত প্লাটিনাম ও ইরিডিয়ামে নানা খাদ থাকে ফলে কিলোগ্রাম নির্ধারণের আদর্শ সঙ্করটির রেপ্লিকার ভরে ভিন্নতা দেখা দেয়। এমনকি নিয়মিত বাষ্পীয় বিশুদ্ধিকরণেও এর আসলটির সঙ্গে নির্ভুল সঙ্গতি ধরে রাখা সম্ভব হয় না। ফলে বিভিন্ন দেশে প্রচলিত কিলোগ্রামের আদর্শে মূল আদর্শের সঙ্গে প্রতি বছর গড়ে শূন্য দশমিক ৫ মাইক্রোগ্রাম কমবেশি হয়।
 
আর এ সমস্যা দূর করতেই সুইজারল্যান্ডের ফেডারেল অফিস অব মেট্রোলজি (এমইটিএএস) ভৌত ভরের ওপর নির্ভর না করে কিলোগ্রামের সংজ্ঞা নির্ধারণে নতুন পদ্ধতি আবিষ্কারের তাগিদ দেয়। এর পর থেকেই বিজ্ঞানীদের কয়েকটি দল আলাদাভাবে কাজ শুরু করেছে। তারা পরমাণু গণনা এবং মহাকর্ষের বিপরীতে ভর পরিমাপের কৌশল আবিষ্কারের মাধ্যমে এ জটিলতা নিরসনের চেষ্টা করছেন।
 
এদের মধ্যেই একটি দল গত আগস্টে ঘোষণা দেয়, ২০১৫ সালের মধ্যেই তারা কিলোগ্রামের আদর্শ নির্ধারণে নতুন কৌশল উদ্ভাবন করবেন।
 
মেটলার টোলেডো নামে একটি আন্তর্জাতিক ভর পরিমাপক নির্মাণ প্রতিষ্ঠানের গবেষকরা ইতিমধ্যে সুক্ষ্ণতর পরিমাপ কৌশল আবিষ্কার করার দাবি করেছে। তাদের ত্রুটি মাত্র শূন্য দশমিক ১ মাইক্রোগ্রাম যেখানে এমইটিএএস এক মাইক্রোগ্রাম ত্রুটি অনুমোদন করতে রাজি।
 
মেটলার টলেডো কাজ করছে আরো দুটি বড় প্রতিষ্ঠানের সঙ্গে। এতে রয়েছে ফেডারেল ইনস্টিটিউট অব টেকনোলজি ইন লাউসেন (ইপিএফএল) এবং ইউরিপিয়ান অরগানাইজেশন ফর নিউক্লিয়ারি রিসার্চ (সার্ন)।
 
এরা তাদের কৌশলের নাম দিয়েছে ‘ওয়াট ব্যালেন্স’। এ পদ্ধতিতে কিলোগ্রাম মাপা হবে বৈদ্যুতিকভাবে একটি প্রোটোটাইপকে একটি বিদ্যুৎচৌম্বকীয় ক্ষেত্রে টেনে তুলতে যে পরিমাণ ভোল্টেজ লাগে তার ভিত্তিতে।
 
তবে ইন্টারন্যাশনাল ব্যুরো অব ওয়েটস অ্যান্ড মেজারস মেটলার টলেডোর এ পদ্ধতি গ্রহণ করবে কি না তার নিশ্চয়তা নেই। কারণ, আগেই বলা হয়েছে বিজ্ঞানীদের অনেকগুলো দল এটা নিয়ে কাজ করছে। সুতরাং তাদের কারো মধ্য থেকে এর চেয়ে সুক্ষ্ণতর ও নির্ভুল কোনো কৌশল বেরিয়ে আসতে পারে। তবে টলেডোর এ পদ্ধতি নিয়ে অনেকেই আশাবাদী। মনে করা হচ্ছে, হয়ত এটিই কিলোগ্রামের বর্তমান সংজ্ঞা পাল্টে দেবে।
 
উল্লেখ্য, বর্তমান কিলোগ্রামের আদর্শটি ৯০ শতাংশ প্লাটিনাম এবং ১০ শতাংশ ইরিডিয়াম ধাতুর সঙ্কর। সিলিন্ডার আকৃতির এ ধাতু সঙ্করের দৈর্ঘ্য ও প্রস্থ দেড় ইঞ্চি করে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে