Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ , ১ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-০৭-২০১৯

গুপ্তচরবৃত্তিতে অভিযুক্ত সাবেক দুই টুইটার কর্মী

গুপ্তচরবৃত্তিতে অভিযুক্ত সাবেক দুই টুইটার কর্মী

সৌদি আরবের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে সাবেক দুই টুইটার কর্মীর বিরুদ্ধে। বুধবার যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোয় করা হয়েছে এই মামলা।

আদালতের নথিতে দেখা গেছে, টুইটার গ্রাহকদের ব্যক্তিগত তথ্য চেয়েছেন অভিযুক্তরা। এই গ্রাহকদের মধ্যে অতি পরিচিত কিছুসংখ্যক সৌদি সরকারের সমালোচকও রয়েছেন বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

মামলায় অভিযুক্ত টুইটারের সাবেক দুই কর্মী মার্কিন নাগরিক আহমাদ আবুয়ামো এবং সৌদি নাগরিক আলি আলজাবারা। এর পাশাপাশি আহমেদ আলমুতাইরি নামে তৃতীয় আরেক সৌদি নাগরিকও রয়েছেন মামলায় অভিযুক্ত হিসাবে।

আলমুতাইরি দুই টুইটার কর্মী এবং সৌদি কর্মকর্তাদের মধ্যে মধ্যস্ততাকারী হিসেবে কাজ করেছেন বলে অভিযোগ আনা হয়েছে।

বুধবার সিয়াটল আদালতে হাজির হন আবুয়ামো। পরে তাকে রিমান্ডে পাঠিয়েছেন বিচারক। শুক্রবার তার আরেকটি শুনানির কথা রয়েছে।

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের কাছে ভুয়া নথি এবং মিথ্যা বিবৃতি দেওয়ার অভিযোগও রয়েছে আবুয়ামোর বিরুদ্ধে। ২০১৫ সালে টুইটারের মিডিয়া পার্টনারশিপ ম্যানেজার পদ থেকে চাকরি ছাড়েন তিনি।

আলজাবরা এবং আলমুতাইরি দু’জনই সৌদি আরবে রয়েছেন বলা ধারণা করা হচ্ছে।

সাবেক টুইটার প্রকৌশলী আলমুতাইরির বিরুদ্ধে অভিযোগে বলা হয়েছে, ২০১৫ সালে সৌদি শাসকরা তাকে নিয়োগ দেওয়ার পর ছয় হাজারের বেশি টুইটার গ্রাহকের ব্যক্তিগত ডেটা অ্যাকসেস করেছেন আলজাবরা।

তদন্তকারীরা বলেন, আলমুতাইরির জ্যেষ্ঠ কর্মকর্তা তাকে জেরা করার পর প্রশাসনিক ছুটিতে পাঠানো হয়। এরপরই স্ত্রী ও কন্যাকে নিয়ে সৌদি পাড়ি দিয়েছেন তিনি।

টুইটারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “কুচক্রী দল তাদের সেবায় ব্যাঘাত ঘটাতে চাচ্ছে।”

“আমরা বুঝতে পারছি অনেক ব্যক্তি আছেন, যারা বিশ্ব নিয়ে টুইটারে মতামত প্রকাশ করেন, তারা অসম্ভব ঝুঁকির মধ্যে রয়েছেন। তাদের গোপনতা রক্ষা এবং গুরুত্বপূর্ণ কাজ চালিয়ে যেতে আমাদের অনেক টুল রয়েছে।”

মধ্যপ্রাচ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল মিত্রদের অন্যতম সৌদি আরব।

আগের বছর সাংবাদিক জামাল খাশুগজি হত্যার ঘটনায় আন্তর্জাতিক নিন্দার মুখেও সৌদি সরকারের সঙ্গে সুসম্পর্ক ঠিক রেখেছে ট্রাম্প প্রশাসন।

ইস্তানবুলের সৌদি দূতাবাসের ভেতরে খুন হন খাশুগজি, যিনি সৌদি সরকারের অন্যতম সমালোচক ছিলেন।

এন এইচ, ০৭ নভেম্বর

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে