Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ৮ ডিসেম্বর, ২০১৯ , ২৪ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-০৬-২০১৯

রবীন্দ্রনাথের সিলেট আগমনের শতবর্ষ উদযাপন

রবীন্দ্রনাথের সিলেট আগমনের শতবর্ষ উদযাপন

সিলেট, ৭ নভেম্বর- ১৯১৯ সালের ৫ নভেম্বর সিলেটে এসেছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী রবীন্দ্রনাথ ঠাকুর। ২০১৯ সালের ৫ নভেম্বর (মঙ্গলবার) তাঁর সিলেটে আসার শতবর্ষ পূর্ণ হয়। নানা আয়োজনে দিনটি উদযাপন করা হয়েছে। মূলত রবীন্দ্রনাথের সিলেট আগমনের শতবর্ষ পূর্তি নিয়ে গেল কিছুদিন ধরেই বুঁদ হয়ে আছে সিলেট।

ইতিহাসের তথ্যানুসারে, রবীন্দ্রনাথ ঠাকুর ভারতের গুয়াহাটি থেকে রেলযোগে লামডিং বদরপুর ও করিমগঞ্জ হয়ে মৌলভীবাজারের কুলাউড়া জংশনে এসে পৌঁছান ১৯১৯ সালের ৪ নভেম্বর রাতে। পরদিন সকালে তিনি সিলেটে আসেন। তিন দিন সিলেটে ছিলেন তিনি; বক্তৃতা করেন অন্তত তিনটি অনুষ্ঠানে। রবীন্দ্রনাথের সিলেট আগমনের শতবর্ষ পূর্তি নিয়ে সাজসাজ রব চলছে। সম্প্রতি গঠন করা হয় শতবর্ষ পূর্তি উদযাপন পর্ষদ।

রবীন্দ্রনাথের সিলেট আগমনের শতবর্ষ পূর্তি উপলক্ষে মঙ্গলবার সকালে নগর ভবন থেকে বর্ণিল শোভাযাত্রা বের করা হয়। রিকাবীবাজারে জেলা স্টেডিয়ামে গিয়ে শেষ হয় এ শোভাযাত্রা। এতে উপস্থিত ছিলেন ‘সিলেটে রবীন্দ্রনাথ: শতবর্ষ স্মরণোৎসব পর্ষদ’র আহবায়ক ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, পর্ষদের সদস্যসচিব ও সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, কাউন্সিলর তৌফিক বক্স লিপন, মখলিছুর রহমান কামরান, আজাদুর রহমান আজাদ, ফরহাদ চৌধুরী শামীমসহ সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

শোভাযাত্রার পূর্বে রবীন্দ্রনাথের সিলেট আগমনের ইতিবৃত্ত নিয়ে বক্তব্য রাখেন মুহিত, শোভাযাত্রা শেষে বক্তব্য রাখেন আরিফ। এদিকে, বিকাল ৩টায় ক্বিনব্রিজ এলাকায় রবীন্দ্রনাথের ম্যুরাল উদ্বোধন করা হয়। এ সময় অন্যান্যের মধ্যে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী উপস্থিত ছিলেন। পরে বিকাল ৪টা থেকে শুরু হয় অর্ধ সহ¯্রাধিক শিল্পীদের পরিবেশনায় নৃত্য, আবৃত্তি, সঙ্গীতানুষ্ঠান।

এদিকে, রবীন্দ্রনাথের সিলেট আগমনের শতবর্ষ পূর্তিতে শ্রীহট্ট ব্রাহ্ম সমাজও নানা আয়োজন করে। সকাল ৭টায় রবীন্দ্রনাথে আগমনস্থল চাঁদনীঘাট এলাকায় শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়। সকাল সাড়ে ৮টায় বন্দরবাজারস্থ ব্রাহ্মমন্দিরে ‘শব্দে ছন্দে রবীন্দ্র স্মরণ’ অনুষ্ঠান ছিল। সিলেটে এসে এ মন্দিরে গিয়েছিলেন বিশ্বকবি।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

আর/০৮:১৪/০৭ নভেম্বর

সিলেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে