Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ , ২৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-০৬-২০১৯

মহারাষ্ট্রে সরকার গড়তে শিবসেনাকে ফিফটি ফিফটি ফর্মুলার প্রস্তাব এনসিপির

মহারাষ্ট্রে সরকার গড়তে শিবসেনাকে ফিফটি ফিফটি ফর্মুলার প্রস্তাব এনসিপির

মুম্বাই, ৬ নভেম্বর- শিবসেনার মনের মতোই প্রস্তাব দিয়েছে এনসিপি। মহারাষ্ট্রে সরকার গড়তে সেই ফিফটি-ফিফটির ফর্মুলারই প্রস্তাব এনসিপির। এর আগে শিবসেনা ঠিক এই প্রস্তাবেই বিজেপির সঙ্গে মত বিরোধ তুঙ্গে উঠেছে। যার কারণে শিবসেনা-বিজেপি জোটের সরকার গঠন নিয়ে চরম অচলাবস্থা তৈরি হয়েছে।

ফিফটি-ফিফটি ফর্মুলা
শিবসেনার সঙ্গে হাত মিলিয়ে সরকার গঠনের জন্য এবার অর্ধেক মন্ত্রিত্বের দাবি রাখল এনসিপি। সূত্রের খবর, এনসিপিপি প্রধান শরদ পাওয়ার শিবসেনার কাছে প্রস্তাব রেখেেছন মহারাষ্ট্রে তাঁদের জোট সরকার গড়ার পর প্রথম আড়াই বছর শিবসেনার বিধায়করা সরকারের নেতৃত্বে থাকবেন। তার পরের আড়াই বছর নেতৃত্বের জায়গায় আসবে এনসিপির বিধায়করা। শুধু তাই নয় নগরোন্নয়ন, রাজস্ব, অর্থ এবং জনপরিষেবা দফতরে ক্ষমতার সমান বিভাজন দাবি করেছে এনসিপি।

এনডিএ-র সঙ্গে জোট ভাঙার প্রস্তাব
এনসিপির সঙ্গে জোট গড়তে হলে এনডিএ-র সঙ্গ ছাড়তে হবে। উদ্ধব ঠাকরেদের এমনই প্রস্তাব দিয়েছে শরদ পাওয়ার। সেনার মন্ত্রীদের মোদীর মন্ত্রিসভা থেকে পদত্যাগ করতে হবে বলে প্রস্তাব দিয়েছেন শরদ পাওয়ার। এই নিয়ে বিস্তারিত আলোচনা করতে আজই শরদ পাওয়ারের সঙ্গে দেখা করার কথা শিবসেনা সাংসদ সঞ্জয় রাউতের। যদিও শিবসেনার সঙ্গে এনসিপি জোট গড়ুক এটা একেবারেই চান না কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। এই নিয়ে শরদ পাওয়ারকে তাঁর সিদ্ধান্ত তিনি জানিয়েও দিয়েছেন। এনসিপির এই প্রস্তাব নিয়ে যাবতীয় সিদ্ধান্ত শুক্রবারের মধ্যে জানানোর কথা শিবসেনার।

সরকার গঠনে এখনও অনিশ্চয়তা
মহারাষ্ট্রে বিধানসভা ভোেটর ফলাফল প্রকাশ হয়েছে ২ সপ্তাহ হয়ে গেল। এখনও পর্যন্ত কে সরকার গঠন করবে তা নিয়ে নিশ্চয়তা তৈরি হয়নি। এদিকে আজই শেষ হয়ে যাচ্ছে গত বিধানসভার মেয়াদ। এর থেকে বেশি দেরি হলে রাজ্যপাল হস্তক্ষেপ করবেন বলে সূত্রের খবর। শিবসেনার সঙ্গে বিজেপি জোট বেঁধে লড়লেও সরকার গঠন নিয়ে দুই শরিকের মধ্যে বিবাদ শুরু হয়েছে। বিজেপিকে ফিফটি-ফিফটি ফরমুলার প্রস্তাব দিয়েছে শিবসেনা।

বিজেপি তাতে এখনও রাজি হতে পারেনি। শিবসেনাকে রাজি করাতে ইতিমধ্যেই গতকাল নাগপুরে আরএসএস প্রধান মোহন ভাগবতের সঙ্গে দেখা করেছেন দেবেন্দ্র ফড়নবীশ। এদিকে শিবসেনা এনসিপির সঙ্গে জোট গড়ে সরকার গঠনের প্রস্তুতি শুরু করেছে।

আর/০৮:১৪/০৬ নভেম্বর

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে