Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ , ১ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-৩১-২০১৯

কানাডিয়ান গভর্নর জেনারেল সাহিত্য পুরস্কার ঘোষণা

সাইফুল্লাহ মাহমুদ দুলাল


কানাডিয়ান গভর্নর জেনারেল সাহিত্য পুরস্কার ঘোষণা

টরন্টো, ৩১ অক্টোবর- গত ২৯ অক্টোবর টরন্টোতে ‘গভর্নর জেনারেল সাহিত্য পুরস্কার ২০১৯’ ঘোষণা করা হয়। মোট সাতটি শাখায় এই পুরস্কার দেওয়া হয়। সাতটি শাখা হচ্ছে—কথাসাহিত্য, কবিতা, নাটক, প্রবন্ধ, অনুবাদ, শিশু-কিশোর সাহিত্য এবং অলঙ্করণ। এ বছর ‘ফাইভ ওয়াইভস’ উপন্যাসের জন্য কথাসাহিত্যিক জোয়ান টমাস, ‘হলি ওয়াইল্ড’ কাব্যগ্রন্থের জন্য কবি গোয়েন বেনাওয়ে, ‘টু দ্য রিভার’ নন-ফিকশানের জন্য ডন গিলমার, ‘আদার সাইড অব দ্য গেইম’ নাটকের জন্য নাট্যকার আমান্দা প্যারিস, ওয়াজদি মওয়াদ রচিত ‘বার্ডস অব অ্যা কাইন্ড’ গ্রন্থের ফরাসি থেকে ইংরেজি অনুবাদের জন্য অনুবাদক লিন্ডা গ্যাবেরিও, শিশু-কিশোর সাহিত্যে এরিন বো এবং অলঙ্করণ শাখায় চিত্রশিল্পী সিডনি স্মিথ এই পুরস্কার জিতেছেন।

এবার পুরস্কারের জন্য বই মোট ৯০২টি বই জমা পড়ে। তার মধ্যে উপন্যাসই ছিলো বেশি—২২৫টি, কাব্যগ্রন্থ ১৭৭টি।

প্রসঙ্গত, ১৯৩৬ সালে থেকে প্রতি বছর অক্টোবর মাসে এই পুরস্কার ঘোষনা করা হয় এবং ডিসেম্বরে আনুষ্ঠানিকভাবে পুরস্কারটি প্রদান করা হয়। আগামী ১১ ডিসেম্বর সন্ধ্যায় অটোয়ার পার্লামেন্ট হাউসে গভর্নর জেনারেল জুলি পায়েতে পুরস্কার-প্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেবেন। প্রতিটি পুরস্কারের মূল্যমান ২৫ হাজার কানাডিয়ান ডলার এবং প্রকাশনার স্বীকৃতি-স্বরূপ তিন হাজার ডলার করে সন্মানিত হবেন বইগুলোর প্রকাশকরা।

গত বছর এ পুরস্কার পেয়েছিলেন—কথাসাহিত্যে সারাহ হেনস্ট্রা, কবিতায় সিসিলি নিকলসন, নন-ফিকশানে ড্যারেল জে ম্যাকলিওড, নাটকে জর্ডান টানাহিল, ফরাসি থেকে ইংরেজি অনুবাদে যৌথভাবে ফিলিস অ্যারোনফ এবং হাওয়ার্ড স্কট, শিশু-কিশোর সাহিত্যে জোনাথান অক্সিয়ার এবং অলঙ্করণে জিলিয়াম তামাকি। গত বছরের পুরস্কারপ্রাপ্ত উপন্যাসের নাম: ‘দ্য রেড ওয়ার্ড’, কাব্যগ্রন্থের: ‘ওয়েসাইড স্যাঙ’, প্রবন্ধগ্রন্থের: ‘নামাস্কাস’ এবং নাটকের: ‘বতিচেল্লি ইন দ্য ফায়ার এন্ড সানডে ইন সডম’। অনুবাদটি গ্রন্থটি ছিল ফরাসিভাষী লেখক এডেম অমে রচিত ‘ডিসেন্ট ইনটু নাইট’।

এন কে / ৩১ অক্টোবর

সাহিত্য

আরও লেখা

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে