Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯ , ২৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.7/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-৩১-২০১৯

যেসব নামাজ ‘সুন্নাতে রাতেবা’ হিসেবে আদায় করতেন বিশ্বনবি

যেসব নামাজ ‘সুন্নাতে রাতেবা’ হিসেবে আদায় করতেন বিশ্বনবি

ইসলাম ও মুসলমানদের প্রধান ইবাদত নামাজ। নামাজে ব্যাপারে সবচেয়ে বেশি নসিহত করেছেন বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। আল্লাহ তাআলা প্রতিদিন ৫ ওয়াক্ত নামাজ মুসলমানের ওপর ফরজ করেছেন। এ ছাড়াও রয়েছে অনেক সুন্নাত ও নফল নামাজ। যা আদায়ে রয়েছে অনেক ফজিলত ও মর্যাদা।

সুন্নাতে রাতেবা হিসেবে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অনেক নামাজ আদায় করেছেন। সুন্নাতে রাতেবা হলো-

‘প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সেসব কাজ, যা তিনি সব সময় করতেন ‘

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সুন্নাতে রাতেবা হিসেবে ফরজ নামাজের পাশাপাশি বেশ কিছু নামাজ নিয়মিত আদায় করতেন। আর তাহলো-

- ফজরের ফরজ নামাজের আগে ২ রাকাআত সুন্নাত নামাজ।
- জোহরের ফরজের নামাজের আগে ২ রাকাআত সুন্নাত এবং
- জোহরের ফরজের পরে ২ রাকাআত সুন্নাত নামাজ।
- মাগরিবের ফরজের পরে ২ রাকাআত সুন্নাত নামাজ।
- ইশার ফরজের পরে ২ রাকাআত সুন্নাত নামাজ। এবং
- বিতর নামাজও বিশ্বনবি সুন্নাতে রাতেবা হিসেবে আদায় করতেন।

হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বলেন, নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ফজরের ২ রাকাআত সুন্নাত নামাজ ব্যতিত অন্য কোনো নফল নামাজের প্রতি অধিক যত্নবান হতেন না।’ (বুখারি ও মুসলিম)

হজরত ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সঙ্গে জোহরের (ফরজের) আগে ২ রাকাআত, জোহরের পরে ২ রাকাআত, জুমআর পর ২ রাকাআত, মাগরিবের পর ২ রাকাআত এবং ইশার পর ২ রাকাআত নামাজ পড়েছি।’ (বুখারি ও মুসলিম)

তিনি এ সংক্রান্ত আরও একটি হাদিস বর্ণনা করে বলেন, ‘বেতের নামাজকে রাতের সবশেষ নামাজ হিসেবে গণ্য করা হয়।’ (বুখারি ও মুসলিম)

মুমিন মুসলমানের উচিত নিয়মিত সুন্নাতে রাতেবা আদায় করা। প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শেখানো পদ্ধতিতে উল্লেখিত সুন্নাত নামাজগুলো যথাযথ আদায় করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নিয়মিত এ নামাজগুলো আদায় করার মাধ্যমে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়অ সাল্লামের সুন্নাতে রাতেবাকে জাগ্রত রাখার তাওফিক দান করুন। পরকালের কল্যাণ লাভের তাওফিক দান করুন। আমিন।

এন এইচ, ৩১ অক্টোবর

ইসলাম

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে