Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯ , ২২ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-৩০-২০১৯

২২ দিনের নিষেধাজ্ঞা: মেঘনায় ১৯৩ জেলের দণ্ড

২২ দিনের নিষেধাজ্ঞা: মেঘনায় ১৯৩ জেলের দণ্ড

চাঁদপুর, ৩০ অক্টোবর- চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকারের দায়ে ১৯৩ জেলেকে অর্থ ও কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

গত ৯ থেকে ৩০ অক্টোবর সন্ধ্যা পর্যন্ত মা ইলিশ রক্ষা অভিযানে নিয়োজিত জেলা ও উপজেলা টাস্কফোর্সের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা এসব ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

ইলিশের উৎপাদন বৃদ্ধি ও মা ইলিশ পদ্মা-মেঘনা নদীর মিঠা পানিতে নিরাপদে প্রজননের লক্ষে ২২ দিনের জন্য ইলিশসহ সব ধরনের মাছ আহরণ নিষিদ্ধ করেন।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, ২২ দিনে মা ইলিশ রক্ষায় গঠিত জেলা ও উপজেলা টাস্কফোর্স ও নৌ-পুলিশের বিশেষ অভিযানে ১৯৩ জেলেকে আটক করা হয়। এদের মধ্যে প্রাপ্ত বয়স্কদের ১ বছর করে কারাদণ্ড এবং অপ্রাপ্ত বয়স্ক জেলেদের জরিমানা করা হয় মোট ৩ লাখ ৬ হাজার ১৫ টাকা।

মেঘনা উপকূলীয় এলাকায় অভিযান পরিচালনা করা হয় ২৭০টি। মাছঘাট পরিদর্শন ১৭৩টি, আড়ৎ ১০৮৩টি ও বাজার পরিদর্শন করা হয় ৬৪৬টি। জব্দ করা হয়েছে সাড়ে ৬ মেট্টিক টন মা ইলিশ। ইলিশ শিকারে জন্য ব্যবহৃত ইঞ্জিন চালিত কাঠের নৌকা জব্দ হয়েছে ৪৮টি। নিষিদ্ধ কারেন্টজাল জব্দ করা হয়েছে ১ কোটি ৬লাখ ৮ হাজার মিটার। যার আনুমানিক বাজার মূল্য ২ কোটি ১ লাখ ৩৬ হাজার টাকা। ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে ১০২টি। এসব ঘটনায় মামলা হয়েছে ২১১টি।

চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু তাহের খান বলেন, মা ইলিশ রক্ষা অভিযানে জেলেদের প্রতিরোধ করতে গিয়ে জেলেদের হামলায় গত ১ সপ্তাহে নৌ পুলিশের ৪ সদস্য আহত হয়েছেন। এসব ঘটনায় নৌ-পুলিশ বাদী হয়ে ৫ জনকে নির্দিষ্ট আসামিসহ ১২০ জেলেকে অজ্ঞাত দেখিয়ে পৃথক ৫টি মামলা দায়ের করেছে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি বলেন, জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় আমাদের জলে ও স্থলে অভিযান অব্যাহত ছিলো। জেলা মৎস্য বিভাগসহ সরকারি অধিকাংশ দপ্তর এবং গণমাধ্যম কর্মীরা মা ইলিশ রক্ষা কার্যক্রমে সহযোগিতা করেছেন। আশা করি আমাদের সর্বোচ্চ প্রচেষ্টায় আগামীতে ইলিশের উৎপাদন বৃদ্ধি পাবে।

সূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর
এন কে / ৩০ অক্টোবর

চাঁদপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে