Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ , ৪ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১০-২৩-২০১৩

ফেসবুকে জাতীয় পরিচয়পত্রের ব্যবহার অসম্ভব


	ফেসবুকে জাতীয় পরিচয়পত্রের ব্যবহার অসম্ভব
ঢাকা, ২৩ অক্টোবর- সাইবার অপরাধ দমনে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আইডি খোলার ক্ষেত্রে ই-মেইল আইডির পাশাপাশি 'অন্য' পরিচয়পত্রের নম্বর ব্যবহার করা যায় কি না তা খতিয়ে দেখার পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি। তবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) বলেছে, এ মুহূর্তে এটা অসম্ভব।
 
গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে সাইবার অপরাধ, বিশেষ করে ফেসবুক ব্যবহার করে সংঘটিত অপরাধ দমনের বিষয় নিয়ে আলোচনা হয়। এতে কমিটির পক্ষ থেকে এই অপরাধ বন্ধে ই-মেইল আইডির পাশাপাশি জাতীয় পরিচয়পত্র বা অন্য কোনো পরিচয়পত্রের নম্বর ব্যবহার বাধ্যতামূলক করা যায় কি না খতিয়ে দেখতে বলা হয়।
 
বৈঠক শেষে জাতীয় সংসদ ভবনের মিডিয়া সেন্টারে প্রেস ব্রিফিংয়ে কমিটির সভাপতি আবদুস ছাত্তার বলেন, সাইবার অপরাধ দমনে কমিটি এই পরামর্শ দিয়েছে। সম্ভাব্যতা যাচাই করে বিটিআরসি প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।
 
কমিটির সদস্য মোয়াজ্জেম হোসেন রতন এ বিষয়ে বলেন, দেখা যাচ্ছে, এক ব্যক্তির নামে অন্য কেউ ভুয়া আইডি খুলছে। এর মাধ্যমে সাইবার অপরাধও বাড়ছে। ফেসবুক ব্যবহারকারীর পরিচয় নিশ্চিত করতে এই সুপারিশ করা হয়েছে।
 
তবে এটা করা অসম্ভব বলে জানিয়েছেন বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোস। তিনি বলেন, 'এ মুহূর্তে এটা করা সম্ভব নয়। সারা বিশ্বে ফেসবুকে নিজস্ব আইডি খোলার জন্য কেবল ই-মেইল আইডি ব্যবহার করা হয়ে থাকে। এর পরও কমিটি যেহেতু বলেছে, আমরা খতিয়ে দেখব।' তিনি বলেন, ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) বাংলাদেশের সাইবার অপরাধ দমনে আলাদা করে সুপারিশ দেওয়ার কাজ শুরু করেছে। তাদের নিরাপত্তা বিশেষজ্ঞরা বাংলাদেশে এসে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছে। আশা করি, এক মাসের মধ্যে আইটিইউর সুপারিশ চূড়ান্ত হবে। আর তা পেলে সাইবার অপরাধ দমনে ব্যবস্থা গ্রহণ সহজ হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে