Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০ , ৮ মাঘ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-২৯-২০১৯

যে কারণে বাগদাদির অন্তর্বাস চুরি করেছিল গুপ্তচর

যে কারণে বাগদাদির অন্তর্বাস চুরি করেছিল গুপ্তচর

দামেস্ক, ২৯ অক্টোবর- মার্কিন সেনাবাহিনীর ট্র্যাপে পা ফেলে নিহত হয়েছেন আইএস প্রধান আবু বকর আল বাগদাদি। রবিবার এমনটাই দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড। গভীর রাতে একাধিক ঝুঁকি মাথায় নিয়ে সিরিয়ায় বাগদাদির গোপন ডেরায় চালানো হয়েছে দুর্ধর্ষ মার্কিন অভিযান। এদিকে, মার্কিন সেনাবাহিনীর  রুদ্ধশ্বাস অভিযানের ঠিক আগেই বাগদাদির অন্তর্বাস চুরি করে নিয়ে যায় মার্কিন সেনা নিয়োজিত এক কুর্দি গুপ্তচর।

সিরিয়ার কুর্দিদের বিশ্বস্ততাকে কাজে লাগিয়েই মার্কিন সেনাবাহিনী এমন কাজ করে। কিন্তু কেন চুরি করা হয়েছিল বিশ্বের ভয়ংকর জঙ্গির অন্তর্বাস? এই প্রশ্নের উত্তরে জানা গেল--

বাগদাদি বারবার তার ডেরা পরিবর্তন করে গেছে। এ কারণে তার সাম্প্রতিক অবস্থান খুঁজে বের করবার জন্য একটা প্রমাণ দরকার ছিল ট্রাম্প প্রশাসনের। যেখানে বাগদাদি রয়েছে , সেখানে তার অন্তর্বাস থাকবারও সম্ভবনা প্রবল। সেই যুক্তি খাটিয়ে মার্কিন সেনা জঙ্গির অবস্থান সম্পর্কে নিশ্চিত হতেই ব্যবস্থা নেওয়া হয়। আর সেই জন্যই মার্কিন সেনার বিশ্বস্ত কুর্দ গুপ্তচর গিয়ে জঙ্গি ডেরা খুঁজে বার করে আনে বাগদাদির অন্তর্বাস।

পেন্টাগন জানিয়েছে, বাগদাদির মৃত্যুর পর তার ডিএনএ টেস্ট করে তবেই মৃত্যু সংবাদ নিশ্চিত করতে হত মার্কিন সেনাকে। সেই কারণে আগে থেকেই বাগদাদির অন্তর্বাস মার্কিন সেনার হাতে থাকলে, ডিএনএ টেস্টর ফলাফল মিলিয়ে বাগদাদির মৃত্যু নিশ্চিত করা সহজ হবে। এমন ভাবনা থেকেই বাগদাদির অন্তর্বাস চুরি করা হয়।

মার্কিন প্রশাসনের দাবি, সিরিয়ার যে সুড়ঙ্গে বাগদাদি ঢুকে নিজেকে বাঁচানোর চেষ্টা করছিল, সেই জায়গায় নিজের 'ঢাল' হিসবে ৩ শিশুকে নিয়ে ঢোকে বাগদাদি। মার্কিন বাহিনির তাড়া খেয়ে চিৎকার করতে করতে ওই সুড়ঙ্গে ঢোকে বাগদাদি। কার্যত ওই সুড়ঙ্গটি ছিল বন্ধমুখ। যার একদিকে ছিল মার্কিন সেনার মিলিটারি কুকুর। গোটা চত্বর ততক্ষণে ফাঁকা করেছে মার্কিন সেনা। সুড়ঙ্গের মধ্যে ৩ টি শিশুকে নিয়ে ততক্ষণে বাগদাদি। শেষে উপায় না পেয়ে নিজের সুইসাইড জ্যাকেটের বোতাম টিপে বিস্ফোরণে নিজেকে ছিন্নভিন্ন করে বাগদাদি। এর ১৫ মিনিট পর সেখানেই বাগদাদির দেহাবশেষ থেকে ডিএনএ পরীক্ষা করে জঙ্গিনেতার মৃত্যু নিশ্চিত করে মার্কিন বাহিনী।

জানা গেছে, সিরিয়ার বুকে কুর্দ বাহিনীর সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের গুপ্তচর বাহিনীর নিপুণ কাজ ছাড়া এই অপরেশন সম্ভবপর হত না মার্কিন সেনার জন্য। বাগদাদির প্রতিটি পদক্ষেপ মেপে কুর্দরা খবর পাঠাতে থাকে মার্কিন সেনাকে। সেই মতোই চলে হামলার ছক।

আর/০৮:১৪/২৯ অক্টোবর

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে