Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ৮ ডিসেম্বর, ২০১৯ , ২৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.7/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-২৬-২০১৯

সবচেয়ে বেশি স্বর্ণের মালিক যে ১০ দেশ

সবচেয়ে বেশি স্বর্ণের মালিক যে ১০ দেশ

কোন দেশে মজুদ রয়েছে কত স্বর্ণ, এই সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল। ২০১৯ সেপ্টেম্বর পর্যন্ত যাচাই করে যে তথ্য প্রকাশ করেছে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল তার মধ্যে বিশ্বের শীর্ষ ১০ দেশের তালিকা নিম্নে দেওয়া হল:-

নেদারল্যান্ডস (১০): ডাচ সেন্ট্রাল ব্যাঙ্কে মোট ৬১৩ টন স্বর্ণ জমা রাখা হয়েছে। ডাচ সেন্ট্রাল ব্যাঙ্কের স্বর্ণের ভল্ট রয়েছে আমস্টারডামে। নিরাপত্তার স্বার্থে সেই ভল্ট নিউ আমস্টারডামে সরিয়ে নিয়ে যাওয়ার কথাও ঘোষণা করে দিয়েছে ডাচ সেন্ট্রাল ব্যাঙ্ক। সঞ্চিত স্বর্ণের নিরিখে নেদারল্যান্ডস বিশ্বের দশম দেশ।

ভারত (৯): স্বর্ণের দাম বাড়লেও ২০১৮-এর তুলনায় ২০১৯ সালে অনেক বেশি স্বর্ণ  সঞ্চয় করেছে ভারত। ২০১৮ সালে সঞ্চিত স্বর্ণের পরিমাণ ছিল ৫৬০.৩ টন, ২০১৯-এ সমীক্ষার রিপোর্ট জানাচ্ছে, স্বর্ণের পরিমাণ বর্তমানে ৬১৮ টন। স্বর্ণ সঞ্চয়ের নিরিখে ভারত বিশ্বের নবম দেশ।

জাপান (৮): বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি জাপানেরই। আর সঞ্চিত স্বর্ণের নিরিখে জাপান বিশ্বে অষ্টম। জাপানের সেন্ট্রাল ব্যাঙ্কে সঞ্চিত স্বর্ণের পরিমাণ ৭৬৫ টন।

সুইৎজারল্যান্ড (৭): সঞ্চিত স্বর্ণের নিরিখে বিশ্বের সপ্তম দেশ সুইৎজারল্যান্ড। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ই ইউরোপের স্বর্ণ ব্যবসার কেন্দ্রবিন্দুতে পরিণত হয় এই দেশ। বর্তমানে সঞ্চিত স্বর্ণের পরিমাণ ১০৪০ টন। যার বেশিরভাগই হংকং এবং চীনে সরবরাহ করা হয়।

চীন (৬): ষষ্ঠ স্বর্ণের দেশ চীন। অন্য দেশ থেকে প্রচুর পরিমাণে স্বর্ণ কিনে থাকে চীন। বর্তমানে চীনের পিপলস ব্যাঙ্কে ১৯৩৭ টন স্বর্ণ সঞ্চিত রয়েছে।

রাশিয়া (৫): গত সাত বছর ধরে বিশ্বের সবচেয়ে বড় স্বর্ণ ক্রেতা রাশিয়ার সেন্ট্রাল ব্যাঙ্ক। রাশিয়া প্রশাসনের তত্ত্বাবধানে ২২১৯ টন স্বর্ণ রয়েছে। স্বর্ণ সঞ্চয়ে রাশিয়া বিশ্বে পঞ্চম।

ফ্রান্স (৪): স্বর্ণ সঞ্চয়ের নিরিখে বিশ্বের চতুর্থ দেশ ফ্রান্স। গত কয়েকবছর ধরে সঞ্চিত স্বর্ণ বিক্রি করতে শুরু করেছে ফ্রান্স। বর্তমানে তার সেন্ট্রাল ব্যাঙ্কে ২৪৩৬ টন স্বর্ণ রয়েছে

ইতালি (৩): স্বর্ণ তালিকা অনুযায়ী বিশ্বে তৃতীয় ইতালি। ২৪৫২ টন স্বর্ণ সঞ্চিত রয়েছে। এবং ইতালি বছরের পর বছর ধরে স্বর্ণের সঞ্চয়ের আকার বজায় রেখে যাচ্ছে।

জার্মানি (২): জার্মান প্রশাসনের তত্ত্বাবধানে সঞ্চিত মোট স্বর্ণের পরিমাণ ৩৩৬৭ টন। সোনার নিরিখে জার্মানি বিশ্বের দ্বিতীয় ধনী দেশ।

আমেরিকা (১): সবচেয়ে কোন দেশের ভল্টে বেশি স্বর্ণ সঞ্চিত রয়েছে? উত্তরটা অবশ্যই আমেরিকা। আমেরিকায় সঞ্চিত সোনার পরিমাণ ৮১৩৪ টন।

আর/০৮:১৪/২৬ অক্টোবর

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে