Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯ , ১ পৌষ ১৪২৬

গড় রেটিং: 2.7/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-২৬-২০১৯

পদ্মার ভাঙনে দৌলতদিয়ার বন্ধ আরেকটি ফেরি ঘাট

পদ্মার ভাঙনে দৌলতদিয়ার বন্ধ আরেকটি ফেরি ঘাট

রাজবাড়ী, ২৬ অক্টোবর - রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট এলাকায় পদ্মা নদীতে আবার ভাঙন দেখা দিয়েছে। এর ফলে ঘাটটি বন্ধকরে দিতে বাধ্য হয়েছেন কর্তৃপক্ষ।

এর আগে ভাঙনের কারণে ১ ও ২ নম্বর ফেরিঘাট বন্ধ হয়ে যায়।

পদ্মা নদীর অব্যাহত ভাঙনে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় আগেই ১ ও ২ নম্বর ফেরিঘাট বন্ধ করে দিয়েছিল বিআইডব্লিউটিএ। এবার একই কারণে ৩ নম্বর ঘাটটিও বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন তারা।

তবে বিআইডব্লিউটিএ দৌলতদিয়া ঘাট কর্তৃপক্ষের দাবি করেছেন আজ দুপুর বা বিকেলের মধ্যে ৩নং ঘাটটি পুনরায় চালু করতে কাজ করছেন তারা।

এদিকে দৌলতদিয়ায় ছয়টি ঘাটের মধ্যে বর্তমানে মাত্র তিনটি চালু রয়েছে। এতে ব্যাহত হচ্ছে যাত্রী ও যান পারাপার। গাড়ির চাপ বেড়েছে দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়ায়। সিরিয়ালে আটকা পড়েছে কয়েকশ যানবাহন। এর মধ্যে পন্যবাহী ট্রাকের সংখ্যাই বেশি।

জানা গেছে, গত বৃহস্পতি ও শুক্রবার হালকা ও মাঝারি বৃষ্টির সঙ্গে নদীতে ছিল তীব্র বাতাস। যে কারণে শুক্রবার বিকেলে দৌলতদিয়া প্রান্তের ৩ নম্বর ঘাটটির সংযোগ সড়ক ও পন্টুনের নিচের মাটি সরে যায়। এর আগেই ঘাট ভাঙনের শঙ্কায় বিআইডব্লিউটিএ ঘাটটি বন্ধ করে দেয়। বর্তমানে দৌলতদিয়ায় ৪, ৫ ও ৬ নং এই তিনটি ঘাট চালু রয়েছে। এরমধ্যে শুধুমাত্র ৫ নম্বর ঘাটে বড় রো রো ফেরি ভিড়তে পরছে। আর ৪ ও ৬ নং ঘাটে ভিড়ছে ছোট ফেরি।

এদিকে চলতি মাসের শুরুতে পদ্মার তীব্র স্রোতের ঘূর্নিতে ভাঙনের কারণে দৌলতদিয়ার ১নং ও ২নং ঘাট বন্ধ হয়ে যায়। তখন থেকে ঘাট রক্ষায় পানি উন্নয়ন বোর্ড (পাইবো) বালুর বস্তা ফেলার কাজ করলেও স্রোতের তীব্রতায় ঘাট রক্ষা হয়নি। সেই সঙ্গে ঘাট এলাকার প্রায় ৮ শতাধিক বাড়ি পদ্মায় বিলীন হয়ে যায়।

দৌলতদিয়া ইউনিয়নের ২ নং ওয়ার্ড সদস্য (মেম্বর) আশরাফুল ইসলাম জানান, চলতি মাসের শুরু থেকে এ পর্যন্ত হাতেম মন্ডল পাড়া, আফসার শেখের পাড়া, সিদ্দিক কাজী পাড়া, মজিদ মন্ডলের পাড়াসহ তার ওয়ার্ডের প্রায় ৮ শতাধিক বাড়ি নদীতে বিলীন হয়েছে। কিন্তু এ পর্যন্ত কোনো সাহায্য- সহযোগিতা পাননি। এছাড়া ৩ নং ওয়ার্ডেও কয়েকশ বাড়ি ভেঙে গেছে। এভাবে ভাঙনে অব্যাহত থাকলে দৌলতদিয়া ঘাটসহ পুরো এলাকা নিশ্চিহ্ন হয়ে যাবে।

আরিচা বিআইডব্লিউটিএ’র উপ-সহকারী প্রকৌশলী মো. মকবুল হোসেন জানান, দৌলতদিয়ার ৩ নম্বর ঘাটটি চালু করতে তারা কাজ করছেন। আশা করছি আজ বিকেলের মধ্যে ঘাটটি দিয়ে যানবাহন ওঠা-নামা করতে পারবে।

সংস্থার দৌলতদিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) মাহবুব হোসেন জানান, বর্তমানে এই নৌরুটের দৌলতদিয়া প্রান্তে ১, ২ ও ৩ নম্বর ফেরি ঘাট বন্ধ রয়েছে। বাকি ৪, ৫ ও ৬ নম্বর ঘাট চালু থাকলেও বড় ফেরি ভিড়তে পারছে শুধু ৫ নম্বর ঘাটে। ফলে দৌলতদিয়ায় কয়েকশ ট্রাক নদী পারের অপেক্ষায় সিরিয়ালে রয়েছে। তবে যাত্রীবাহী বাস চলমান রয়েছে। বিআইডব্লিউটিএ ৩ নম্বর ঘাটটি পুনরায় চালু করতে কাজ করছে। এ রুটে বর্তমানে ছোটবড় মিলিয়ে মোট ১২টি ফেরি চলাচল করছে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৬ অক্টোবর

রাজবাড়ী

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে