Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯ , ৩০ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-২৫-২০১৯

অবৈধভাবে ইলিশ ধরায় সহযোগিতা করছে পুলিশ

অবৈধভাবে ইলিশ ধরায় সহযোগিতা করছে পুলিশ

রাজবাড়ী, ২৫ অক্টোবর - রাজবাড়ীতে জেলেদের টাকার বিনময়ে অবৈধভাবে ইলিশ ধরতে সাহায্য করে পুলিশ এমন অভিযোগ পাওয়া গেছে। জানা গেছে পুলিশকে নৌকা প্রতি ৫০০ টাকা দিয়ে ইলিশ ধরতে নামছে জেলেরা। ইলিশের প্রজনন নির্বিঘ্ন করতে ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করেছে মৎস্য বিভাগ। এ পর্যন্ত অবৈধভাবে ইলিশ ধরায় ৭৫ জনকে আটক করেছে পুলিশ। তারপরেও রাজবাড়ীতে বন্ধ হচ্ছেনা অবৈধভাবে ইলিশ শিকার। আর তাদের সাহায্য করছে কিছু অসাধু পুলিশ।

উপজেলা মৎস্য কর্মকর্তা রেজাউল শরীফ বলেন, অর্থ বরাদ্দ কম, সঙ্গে লোকবলসংকট। এ ছাড়া রয়েছে পুলিশের সমন্বয়হীনতা। গোয়ালন্দ থানা ও নৌ-ফাঁড়ি পুলিশ ইচ্ছেমতো অভিযান চালায়। থানার পুলিশ কলাবাগান এলাকার বেশ কিছু নৌকা থেকে নিয়মিত টাকা আদায় করে বলে জানতে পেরেছেন। যার ফলে ইলিশ সংরক্ষণ অভিযান অনেকটা ব্যাহত হচ্ছে। স্থানীয় লোকজন বলেন, দৌলতদিয়া ও দেবগ্রাম ইউনিয়নের দুর্গম এলাকার নদীর পাড়ে জেলেরা অস্থায়ীভাবে থাকার ব্যবস্থা করেছেন। দৌলতদিয়ার কলাবাগান, উজানচরের মহিদাপুর, দেবগ্রামের অন্তারমোড়ে জেলেরা জড়ো হন। অভিযানকারী দল যখন নদীতে অভিযানে নামে, তখন তাঁরা কিছু নির্দিষ্ট নালায় নৌকা নিয়ে লুকিয়ে পড়েন।

দৌলতদিয়ার একাধিক জেলে বলেন, তাঁরা ১৯ থেকে ২১ অক্টোবর পর্যন্ত প্রতি নৌকা থেকে ৫০০ টাকা হারে চাঁদা তুলে প্রতিদিন গোয়ালন্দ ঘাট থানার ওসিকে ৩০ হাজার করে টাকা দেন। তবে গোয়ালন্দ ঘাট থানার ওসি এ অভিযোগ অস্বীকার করে বলেন, গোয়ালন্দ ঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রবিউল ইসলাম বলেন, ‘আমাকে সরাতে একটি স্বার্থান্বেষী মহল এ ধরনের অভিযোগ করেছে। টাকা নেওয়ার প্রশ্নই আসে না।’ উপজেলা টাস্কফোর্স কমিটির সমন্বয়ক ও সহকারী কমিশনার (ভূমি) আবদুল্লাহ আল-মামুন বলেন, প্রশাসন ও মৎস্য অধিদপ্তরকে থানা বা নৌ-পুলিশকে সহযোগিতা করার কথা। কিন্তু উল্টো তারাই না জানিয়ে নিজেরা নদীতে নামছে, বিষয়টি দুঃখজনক। এ ছাড়া থানা এবং নৌ-পুলিশের বিরুদ্ধে জেলেদের কাছ থেকে টাকা নিয়েছে বলে অভিযোগ পেয়েছেন। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

সূত্র : বিডি২৪লাইভ
এন এইচ, ২৫ অক্টোবর

রাজবাড়ী

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে