Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ , ২৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (16 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-২৩-২০১৯

টরন্টোতে 'প্রমিনেন্ট প্রত্যয়' এর নবান্ন উৎসব উদযাপিত

টরন্টোতে 'প্রমিনেন্ট প্রত্যয়' এর নবান্ন উৎসব উদযাপিত

টরন্টো, ২৩ অক্টোবর- গত ১৯ শে অক্টোবর টরন্টোতে 'প্রমিনেন্ট প্রত‍্যয়ে' র আয়োজনে ধুমধামের সাথে নবান্ন উৎসব উদযাপিত হয়েছে। 
নগরীর ৯ ডয়েস রোডে 'রয়েল ক‍্যানাডিয়ান লিজিওন' হলে আয়ােজিত এ অনুষ্ঠানটি শুরু হয় কানাডা ও বাংলাদেশের 'জাতীয় সংগীত' পরিবেশনার মধ্য দিয়ে। এর পর সমবেত ভাবে জাতীয় কবি 'কাজী নজরুল ইসলাম' রচিত “মোরা ঝন্ঝার মতো উদ্দাম” এবং ধান উঠানো, ধান ভানা এবং নবান্ন উৎসব কে ঘিরে রচিত বিভিন্ন গান পরিবেশন করেন। বাঙালির চিরায়ত ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতি তুলে ধরা হয় নবান্নের এই উৎসবে। এ আনন্দযজ্ঞে শিল্পীরা ক্রমান্বয়ে নৃত্যানুষ্ঠান, দেশাত্ববোধক, নজরুল, রবীন্দ্রনাথ, লালন, হাছন রাজা, শাহ আবদুল করিমের গান পরিবেশনার মধ্য দিয়ে একটি চমৎকার মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপহার দেন। 

হল ভর্তি দর্শকদের উপস্থিতিতে সন্ধ্যা ৭টা থেকে একটানা রাত ১১টা পর্যন্ত অনুষ্ঠান চলে। ছায়ানটের ছাত্রী রুমা মোদক অনুষ্ঠানটি সুচারুভাবে পরিচালনা এবং উপস্থাপনা করেন। অনুষ্ঠানে বিটিভি-র মাসুদ করিম র হাস্যরস সবাইকে আনন্দ দেয়। এছাড়া অনুষ্ঠানে অরুনা হায়দার পরিচালিত 'সুকন্যা নৃত‍্যাঙ্গন' এর নতুন প্রজন্মের নৃত্যশিল্পীরা মনমাতানো নৃত‍্য প্রদর্শন করেন।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন, শিশুশিল্পী আসিফা, ফাইরোজ এবং ফাইয়াজ; প্রত্যয় প্রসিডেন্ট ওমর ফারুক, রুমা মোদক, দেওয়ান হক, মৌসুমী, রবার্ট বৈদ্য, সোহেল রহমান, লিটন কাজী, রিংকু, আজিজা ফারুক, হুসনে আরা মনি, রাজিয়া চৌধুরী লিপি, মৌ বেগম, কামনা ইসলাম, লুৎফা খান, নিয়াজ খান, কামরু ভূঁইয়া প্রমুখ। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল জনপ্রিয় শিল্পী 'মুক্তা সারওয়ারের' এর মনমাতানো গান।

"নতুন ধানের চিড়া দিব, নতুন ধানের খই, নতুন ধানের পিঠা করেছি, পড়শিরা সব কই?" এই ছড়াকে উপজীব্য করে সংগঠনের সদস্য মৌসুমী  নবান্নের ব্যাপক পিঠা-পুলির আয়োজন করেন। 

উল্লেখ্য, 'প্রত্যয়' এর প্রতিষ্ঠা ১৯৯২ সালে ঢাকার মিরপুরে। প্রত্যয়ের সদস্যরা তখন থেকেই 'রক্তদান' অনুষ্ঠান, 'কানাডিয়ান ক্যান্সার সোসাইটি' সহ বিভিন্ন সমাজ সেবামূলক কাজ করে আসছিলেন। 'প্রত্যয়' শুরু থেকেই মানব সেবার কাজে নিয়োজিত এবং ভবিষ্যতেও থাকবে এই আশাবাদ ব্যক্ত করেন এর প্রতিষ্ঠাতা 'কামরু ভূঁইয়া'। 

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে