Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ , ২৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-২৩-২০১৯

ম্যানিটোবায় বাংলাদেশিদের মিলনমেলা স্পন্দন

মোহাম্মদ সাকিবুর রহমান খান


ম্যানিটোবায় বাংলাদেশিদের মিলনমেলা স্পন্দন

ম্যানিটোবা, ২৩ অক্টোবর- শীত আসছে কানাডায়। দেশটির ম্যানিটোবা প্রদেশে তাপমাত্রা এখন প্রায় হিমাঙ্কের নিচে। এর মাঝে গত রোববার (২০ অক্টোবর) কানাডা-বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (সিবিএ) উদ্যোগে ম্যানিটোবার রাজধানী উইনিপেগে হয়ে গেল বাংলাদেশিদের মিলনমেলা স্পন্দন। ইউনিভার্সিটি অব ম্যানিটোবায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।


বেলা দুইটায় অনুষ্ঠান শুরু হয়ে চলে সন্ধ্যা ছয়টা পর্যন্ত। অতিথিরা নির্দিষ্ট সময়ের আগেই আসতে শুরু করেন। বিভিন্ন দোকান ঘুরে দেশি খাবার কিনে খাওয়ার পাশাপাশি চলতে থাকে নাচ, গান আর আড্ডা। বাংলাদেশি বিভিন্ন খাবারের স্টলে বিক্রি হয় বিরিয়ানি, পিঠা, বিভিন্ন রকমের মিষ্টি, দই, চা, মুড়ি ইত্যাদি।


ঠিক দুইটায় আয়োজক সংগঠনের সভাপতি নাসরিন মাসুদ অতিথিদের নিয়ে মঞ্চে ওঠেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ম্যানিটোবা প্রদেশের স্পোর্টস, কালচার অ্যান্ড হেরিটেজ মন্ত্রী রোচেল স্কোয়ারেস। বিশেষ অতিথি ছিলেন উইনিপেগ সাউথের ফেডারেল এমপি টেরি ডুগাদ, স্থানীয় এমএলএ জন রয়েস ও সারা গুইল্লেয়ার্ড, সিটি কাউন্সিলর জেনিস লুকাস প্রমুখ।


সিবিএর সভাপতি অতিথিদের পরিচয় করিয়ে দেন। অতিথিরা বাংলাদেশিদের এই অনুষ্ঠানের প্রশংসা করেন। তাঁরা জানান, ভবিষ্যতে বাংলাদেশি কমিউনিটিকে তাঁরা যথাসাধ্য সাহায্য করার চেষ্টা করবেন।

জেনিস লুকাস জানান, আগামী শহীদ দিবসের আগেই উইনিপেগের ক্রিক ব্রিজ পার্কে শহীদ মিনারের নির্মাণকাজ শুরু হবে। তিনি জানান, এই প্রকল্পে মোট ১ লাখ ৮ হাজার ডলার খরচ হবে। এর মধ্যে ম্যানিটোবা সরকার দেবে ৪০ হাজার ডলার। উইনিপেগ সিটি গভর্নমেন্ট দেবে ৩০ হাজার ডলার। বাকি অর্থ স্থানীয় বাংলাদেশিরা দেবেন।


ফেডারেল এমপি টেরি ডুগাদ জানান, তিনি ফেডারেল সরকারের কাছে শহীদ মিনারের গুরুত্ব তুলে ধরেছেন। ফেডারেল সরকারও পরবর্তী সময়ে এগিয়ে আসবে।

শহীদ মিনার প্রকল্পের অন্যতম সমন্বয়ক আবদুল্লাহ কফি প্রকল্পে সাহায্য করার জন্য সবাইকে ধন্যবাদ জানান।


শুভেচ্ছা বক্তব্যের পর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। গান, নাচ, নাটক, কৌতুক পরিবেশন করে ম্যানিটোবা বাংলা স্কুল, ম্যানিটোবা ড্যান্স ক্লাবের ছাত্রছাত্রীরা। এ ছাড়া ইউনিভার্সিটি অব ম্যানিটোবার শিক্ষার্থীরাও অনুষ্ঠানে অংশ নেন। এর পাশাপাশি চলে দর্শকদের বিভিন্ন পর্ব।

ছুটির দিনে এই অনুষ্ঠানকে ঘিরে দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত উইনিপেগ ও এর পার্শ্ববর্তী এলাকায় বসবাসরত বাংলাদেশিরা খুঁজে পেয়েছিলেন এক টুকরা বাংলাদেশকে।


অনুষ্ঠানে আয়োজক সংগঠনের সহসভাপতি হেলাল মহিউদ্দিন, সাধারণ সম্পাদক মোহাম্মদ আশরাফুল ইসলাম, কমিউনিটি নেতা রবিউল ইসলাম খান, মারুফ শাহরিয়ার, এস এম এ রানা, রেজা কাদির, সামিলাত কায়সার, প্রজেশ কুমার সাহা, মিশু ইসলাম, এ বি এম বদিউজ্জামান, সিলভিয়া সিকান্দার, রমিজ উদ্দিন, রাফি বেলাল, জুলিয়াস গোমেজ প্রমুখ উপস্থিত ছিলেন।

আর/০৮:১৪/২৩ অক্টোবর

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে