Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯ , ৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-২৩-২০১৯

বঙ্গবন্ধু মানমন্দিরের নাম পরিবর্তনের পরিকল্পনা

বঙ্গবন্ধু মানমন্দিরের নাম পরিবর্তনের পরিকল্পনা

ঢাকা, ২৩ অক্টোবর - ঢাকার অদূরে ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় নির্মাণাধীন ‘বঙ্গবন্ধু মানমন্দির’-এর কাজ হলেও এর নাম পরিবর্তন হতে পারে বলে জানিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। অন্যদিকে মন্দিরটির কাজ দ্রুত শেষ করার তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি।

বুধবার (২৩ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির তৃতীয় বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়।

জানা যায়, পৃথিবীতে তিনটি পূর্ব-পশ্চিম বিস্তৃত রেখা আছে, সেগুলো হলো- কর্কট ক্রান্তি, মকর ক্রান্তি এবং বিষুব রেখা। ঠিক এ রকম চারটি উত্তর-দক্ষিণ বিস্তৃত রেখা আছে, সেগুলো হলো- শূন্য ডিগ্রি, ৯০ ডিগ্রি, ১৮০ ডিগ্রি এবং ২৭০ ডিগ্রি দ্রাঘিমা। চারটি উত্তর দক্ষিণ রেখা এবং তিনটি পূর্ব পশ্চিম রেখা মিলিয়ে ১২ জায়গায় ছেদ করেছে। ১২টি বিন্দুর ১০টি বিন্দুই পড়েছে সাগরে মহাসাগরে। এর মধ্যে শুধু দুইটি ছেদবিন্দু পড়েছে স্থলভাগে। এর একটি পড়েছে সাহারা মরুভূমিতে আর অন্যটি বাংলাদেশে।

আরও নির্দিষ্ট করে বললে কর্কট ক্রান্তি এবং ৯০ ডিগ্রি পূর্ব দ্রাঘিমার ছেদবিন্দুটি পড়েছে ফরিদপুরের ভাঙ্গা উপজেলায়। ঠিক এখানেই বঙ্গবন্ধুর নামে মানমন্দির নির্মাণ করা হচ্ছে। কয়েক মাস আগে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন কমিটির এক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বিষয়টি উত্থাপন করেন লেখক, পদার্থবিদ ও শিক্ষাবিদ ড. জাফর ইকবাল।

বুধবার বৈঠক শেষে কমিটির সভাপতি আ. ফ. ম. রুহুল হক জানান, বৈঠকে বঙ্গবন্ধু মানমন্দির এবং নির্মাণাধীন ও ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস ইনমাস প্রকল্পের অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়। কমিটি বঙ্গবন্ধু মানমন্দির দ্রুত শেষ করার তাগিদ দিয়েছে। তবে মন্ত্রণালয় বলছে, এ প্রকল্পের নাম পরিবর্তনের চিন্তাভাবনা রয়েছে। তবে কমিটি এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত দেয়নি।

বৈঠকে জানানো হয়, বর্তমানে দেশের ৮টি মেডিকেল কলেজ হাসপাতাল ক্যাম্পাসে (ইনমাস) প্রকল্পের কাজ চলমান রয়েছে। কমিটি ইনমাস প্রকল্পের অগ্রগতি আরও গতিশীল ও মানসম্মত করার জন্য বিশেষজ্ঞের মতামত নেয়ার পরামর্শ দেয়। বৈঠকে ভবিষ্যতে নতুন প্রজেক্ট তৈরির সময় প্রয়োজনীয় জনবলসহ প্রজেক্ট পেপার তৈরির ওপর কমিটি গুরুত্বারোপ করেন।

কমিটির সভাপতি আ. ফ. ম. রুহুল হক ছাড়াও কমিটির সদস্য ইকবালুর রহিম, মো. হাবিবে মিল্লাত, মো. মোজাফ্ফর হোসেন, সেলিমা আহমাদ এবং হাবিবা রহমান খান বৈঠকে অংশ নেন। এছাড়া বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৩ অক্টোবর

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে