Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯ , ৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 1.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-২২-২০১৯

মান ভালো না হলে সেই ঠিকাদারকে নতুন কাজ নয়: নির্দেশ প্রধানমন্ত্রীর

জাফর আহমেদ


মান ভালো না হলে সেই ঠিকাদারকে নতুন কাজ নয়: নির্দেশ প্রধানমন্ত্রীর

ঢাকা, ২২ অক্টোবর- যেসব ঠিকাদারি প্রতিষ্ঠান নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শেষ করতে পারে না কিংবা কাজের মান ভালো নয়, তাদের আর কোনো সরকারি কাজ না দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আলোচিত ঠিকাদার জিকে শামীমের কোম্পানির মাধ্যমে বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পে গতিহীনতা এবং মান নিয়ে প্রশ্ন ওঠার প্রেক্ষাপটে সরকার প্রধানের এই নির্দেশ এল।

সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পরিকল্পনা মন্ত্রণালয়ের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটে (সিপিটিইউ) পাঠানো এক চিঠিতে এ নির্দেশ দেওয়া হয়।

ঠিকাদারি প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে যথাযথ মানসম্পন্ন প্রকল্প বুঝে নিতে প্রকল্প পরিচালকদের নির্দেশনাও দেওয়া হয় ওই চিঠিতে।

গত মাসে গ্রেপ্তার জিকে শামীমের ঠিকাদারি প্রতিষ্ঠান জিকে বি অ্যান্ড কোম্পানি প্রাইভেটলিমিটেডের বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্প নিয়ে প্রশ্ন উঠেছে।

গণপূর্ত অধিদপ্তরের প্রায় ৫ হাজার কোটি টাকার কাজ ছিল তার হাতে। তার হাতে থাকা ৫৩ প্রকল্পের মধ্যে ২৫টির কাজই  সময়মতো শেষ হয়নি। এর মধ্যে শূন্য অগ্রগতির প্রকল্পও রয়েছে।

এই প্রতিষ্ঠানের মাধ্যমে বাস্তবায়িত ২০১৩ সালে শেষ হওয়া সরকারি কর্মকমিশন (দ্বিতীয় পর্যায়) ভবন নির্মাণ প্রকল্পের কাজের মান নিয়েও প্রশ্ন তুলেছে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ।

সড়ক ও জনপথ অধিদপ্তর, পানিসম্পদ মন্ত্রণালয়, রেলওয়ে, স্থানীয় সরকার বিভাগসহ সরকারি বিভিন্ন প্রকল্পের কাজ গুটিকয়েক প্রতিষ্ঠান পাচ্ছে। এসব প্রকল্পের মান নিয়েও নানা সময়ে প্রশ্ন এসেছে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ থেকে।

এ অবস্থায় একাধিক কাজ নিয়ে যারা কাজের মান ও সময় ঠিক রাখতে পারে না, তাদের নতুন কোনো কাজ না দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

এ বিষয়ে জানতে চাইলে সিপিটিইউ‘র উপপরিচালক মৌসুমী হাবিব এ প্রতিবেদককে বলেন, “প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সিপিটিইউতে একটি চিঠি পাঠানো হয়েছে। ওই চিঠিতে সময়ের মধ্যে যেসব ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ শেষ করতে পারেনি এবং যেসব প্রতিষ্ঠান মানসম্পন্ন কাজ করেনি, তাদেরকে নতুন করে কোনো প্রকল্প না দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

“আমরা এ চিঠি পাওয়ার পর সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোতে এ বিষয়ে চিঠি পাঠিয়েছি।”

কোনো কোম্পানি সর্বনিম্ন দরদাতা হলে তাকে কাজ দেওয়া কীভাবে এড়াবেন- জানতে চাইলে মৌসুমী বলেন, “পিপিআর এর আইন অনুযায়ী, কোনো প্রতিষ্ঠান সর্বনিম্ন দরদাতা বা কাজ দেওয়ার মতো দরপত্র আহ্বান করলেও ওই কোম্পানির অতীতের রেকর্ড খারাপ থাকলে ওই কোম্পানিকে কাজ না দেওয়ার বিধান রয়েছে। এখন আমরা সেই বিধান অনুসরণ করব।”

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো ওই চিঠিতে বলা হয়, একাধিক প্রকল্প নিয়ে যারা কাজের মান ও সময় ঠিক রাখতে পারে না, প্রাপ্ত কাজ শেষ না হওয়া পর্যন্ত আর কোনো কাজ তারা পাবে না।

“কাজের গুণগত মান ও নির্ধারিত সময়ে শেষ করেছে কি না, সে বিষয়ে প্রকল্প পরিচালকদের সক্রিয় হতে হবে,” বলা হয় চিঠিতে।

সূত্র: বিডিনিউজ২৪

আর/০৮:১৪/২২ অক্টোবর

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে