Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ৩০ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-২২-২০১৯

শ্রম আইনে শ্রমিকের সংজ্ঞা সংশোধন করতে হবে

শ্রম আইনে শ্রমিকের সংজ্ঞা সংশোধন করতে হবে

ঢাকা, ২২ অক্টোবর - সুষ্ঠু শিল্প সম্পর্ক বজায় রাখতে মালিক এবং শ্রমিকদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস)। মঙ্গলবার কারওয়ান বাজারে ডেইলি স্টার ভবনে বিলসের উদ্যোগে এবং নেদারল্যান্ডস ভিত্তিক উন্নয়ন সংগঠন এফএনভির সহযোগিতায় শিল্প সম্পর্ক উন্নয়ন বিষয়ক একটি সেমিনারে এ আহ্বান জানানো হয়।

সম্প্রতি বিলস তৈরি পোশাক শিল্প খাত ও অভ্যন্তরীণ নৌপরিবহন খাতের শিল্প সম্পর্ক বিষয়ক একটি গবেষণা সম্পন্ন করেছে। সেমিনারে সংশ্লিষ্ট পক্ষগুলোর কাছে গবেষণাপত্র উপস্থাপন এবং এ বিষয়ে আলোচনার মাধ্যমে উক্ত খাতসমূহে বিরোধ নিষ্পত্তি বিষয়ে যুগোপযোগী সুপারিশ প্রণয়ন ও সংশ্লিষ্ট পক্ষসমূহের সম্ভাব্য ভূমিকা নির্ধারণ করে গবেষণা পত্রটিকে আরও সমৃদ্ধ করার লক্ষ্যে এই সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে বক্তারা বলেন, শ্রম আইনে শ্রমিকের যে সংজ্ঞা আছে সেটা সংশোধন করতে হবে। এছাড়া ট্রেড ইউনিয়নের বিষয়ে শ্রমিক এবং মালিক পক্ষের মধ্যে কোনো ভুল বোঝাবুঝি এবং কারখানা মালিকদের মধ্যে ট্রেড ইউনিয়ন বিষয়ে কোনো অনীহা থাকলে তা দূর করতে হবে। শিল্পের উন্নতি ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়, তাই সুষ্ঠু শিল্প সম্পর্ক বজায় রাখতে মালিক এবং শ্রমিকদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

বিলসের ভাইস চেয়ারম্যান মজিবুর রহমানের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন বিলস উপদেষ্টা পরিষদ সদস্য নইমুল আহসান জুয়েল, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুজিবুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মনিরুল ইসলাম খান, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান প্রমুখ।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২২ অক্টোবর

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে