Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ , ২৯ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-২২-২০১৯

সিংহাসনে বসলেন জাপান সম্রাট নারুহিতো

সিংহাসনে বসলেন জাপান সম্রাট নারুহিতো

টোকিও, ২২ অক্টোবর- আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করলেন জাপানের নতুন সম্রাট নারুহিতো। তার বাবা, জাপানের সম্রাট আকিহিতোর মৃত্যুর আগে ১ মে তিনি জাপানের সম্রাট মনোনীত হলেও আনুষ্ঠানিকভাবে দায়িত্বে ছিলেন না। উত্তরাধিকার সূত্রে সম্রাট হওয়া নারুহিতো জাপানের ১২৬তম সম্রাট।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, আজ মঙ্গলবার টোকিওতে ‘সোকুই নো রেই’ নামে পরিচিত সম্রাটের অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হয়। দুই হাজার ৬৮০ বছরের পুরোনো প্রথা অনুযায়ী অতি জাঁকজমকের সঙ্গে এই অভিষেক অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়ে আসছে।

৪৯ বছর বয়সী নারুহিতোর অভিষেক অনুষ্ঠানে বিশ্বের ১৯০টির বেশি দেশের প্রায় দুই হাজার রাষ্ট্রনেতা ও প্রতিনিধি এ অনুষ্ঠানে যোগদান করেন।

নারুহিতোর এ অভিষেকের মূল অনুষ্ঠান টোকিওতে অবস্থিত রাজপ্রাসাদে অনুষ্ঠিত হয়। ঐতিহ্য অনুযায়ী রাজ পোশাক পরে নতুন সম্রাট তার স্ত্রীকে সঙ্গে নিয়ে অভিষেক মঞ্চে ওঠেন। সেখানে তিনি নিজেকে সিংহাসনের উত্তরাধিকারী ঘোষণা করে একটি বিবৃতি পাঠ করেন।


এরপর নতুন সম্রাটকে অভিনন্দন জানান দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে। তারপরই অতিথিরা সমবেতভাবে ‘বানজাই’ ধ্বনি তুলে সম্রাটের সুস্বাস্থ্য ও সাফল্য কামনা করেন। জাপানি ভাষায় বানজাই শব্দের অর্থ ‘১০ হাজার বছর’। অর্থাৎ সাম্রাজের দীর্ঘায়ু কামনা করেই এ শব্দ উচ্চারণ করা হয়।

জাপানের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ এ অভিষেক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিদেশি অতিথির তালিকায় ছিলেন ব্রিটেনের যুবরাজ চার্লস, চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং চি-শান এবং দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়েওন। যুক্তরাষ্ট্রের পরিবহনমন্ত্রী এলেইন চাও। বাংলাদেশ থেকে জাপানের নতুন সম্রাটের অভিষেক অনুষ্ঠানে যোগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

আর/০৮:১৪/২২ অক্টোবর

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে