Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ৩০ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-২০-২০১৯

আদালতের আদেশ : শিরোনামহীনের গান গাইতে পারবেন তুহিন

আদালতের আদেশ : শিরোনামহীনের গান গাইতে পারবেন তুহিন

ঢাকা, ২০ অক্টোবর - দেশের জনপ্রিয় ব্যান্ড দল ‘শিরোনামহীন’। সম্প্রতি গানের মালিকানা নিয়ে বিদায়ী সদস্য তানজিব তুহিনের সঙ্গে বিবাদে জড়িয়েছে দলটির বর্তমান সদস্যরা। সমাধানের জন্য তারা হেঁটেছে আইনী মীমাংসার পথে।

সেখানে ‘শিরোনামহীন’ এর ৪৯টি গান নিয়ে বিচারিক আদালতের দেওয়া নিষেধাজ্ঞার আদেশ ছয় মাসের স্থগিত করেছেন হাইকোর্ট। এর ফলে শিরোনামহীনের সাবেক ভোকাল ও জনপ্রিয় কণ্ঠশিল্পী তুহিন এবং তার ব্যান্ড ‘আভাস’ ওই ৪৯টি গান গাইতে পারবে। তাতে আইনি কোনো বাধা নেই বলে জানিয়েছেন তুহিনের আইনজীবী মিজানুর রহমান।

বিচারিক আদালতের নিষেধাজ্ঞার বিরুদ্ধে রিভিশন আবেদনের শুনানি নিয়ে রোববার (২০ অক্টোবর) হাইকোর্ট বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আজ তানজিব তুহিনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইকরামুল হক টুটুল। তার সঙ্গে ছিলেন, আইনজীবী অ্যাডভোকেট মিজানুর রহমান।

আইনজীবী মিজানুর রহমান জানান, শিরোনামহীনের পক্ষে ব্যান্ডের দলনেতা জিয়াউর রহমান ৪৯টি গানের কপিরাইট দাবি করে মামলা করেছিলেন নিম্ন আদালতে। মামলার আবেদনের শুনানির পরিপ্রেক্ষিতে নিম্ন (বিচারিক) আদালত শিরোনামহীন ব্যান্ডের গান গাইতে পারবেন না বলে নিষেধাজ্ঞা দেন ব্যান্ডটির সাবেক ভোকাল জনপ্রিয় শিল্পী তুহিনের ওপর।

আজ নিম্ন আদালতের ওই আদেশ ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। সঙ্গে সঙ্গে সাবেক ভোকাল ও জনপ্রিয় কন্ঠশিল্পী তুহিন ও তার ব্যান্ড ‘আভাস’ কেন গানগুলো গাইতে দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

আইনজীবী সাংবাদিকদের আরও বলেন, ‘এই আদেশের কারণে আগামী ছয় মাস ‘আভাস’ ব্যান্ড সেই ৪৯টি গান স্টেজে গাইতে পারবে এবং কপিরাইট এক্সারসাইজ করতে পারবে। এতে আর কোনো আইনি বাধা নেই। ছয় মাস পর আবার এই আদেশ রিভিউ হবে।’

তিনি আরও জানান, সাধারণত ছয় মাস পর্যন্ত এই আদেশ বহাল থাকার কথা। তবে সিদ্ধান্ত নির্ভর করবে অপর পক্ষ অর্থাৎ শিরোনামহীন মিউজিক্যাল ব্যান্ডের পরিবর্তী পদক্ষেপের ওপর।

চলতি বছরের আগস্ট মাসের ২৯ তারিখে শিরোনামহীন মিউজিক্যাল ব্যান্ড নিম্ন আদালতে এ মামলা করেন। এরই পরিপ্রেক্ষিতে ‘আভাস’ ব্যান্ডের পক্ষে আইনজীবী মিজানুর রহমান হাইকোর্টে রিভিশন পিটিশন দায়ের করেন।

এন এইচ, ২০ অক্টোবর

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে