Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ৩০ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 2.4/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-১৮-২০১৯

পেঁয়াজের পর বাড়ল কাঁচা মরিচের দাম

পেঁয়াজের পর বাড়ল কাঁচা মরিচের দাম

ঢাকা, ১৯ অক্টোবর- বাজারে এখনো ঝাঁজ কমেনি পেঁয়াজের। সেই সঙ্গে বাড়তি যোগ হয়েছে কাঁচা মরিচের ঝাল। সংশ্লিষ্টরা জানান, সরকারের নানা উদ্যোগে মাঝে পেঁয়াজের দর কিছুটা কমলেও এখন আবার আগের মতোই ঊর্ধ্বমূল্যে বিক্রি হচ্ছে। গতকাল রাজধানীর খুচরা বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ ১০০ থেকে ১০৫ টাকা, ভারতীয় পেঁয়াজ ৯০ টাকা ও মিয়ানমারের পেঁয়াজ মানভেদে ৭০ থেকে ৯০ টাকা বিক্রি হয়। আর পেঁয়াজের ঝাঁজ না কমতেই বেড়েছে কাঁচা মরিচের ঝাল। খুচরা বাজারে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১০০ টাকায়। যা গত সপ্তাহে ছিল ৬০ টাকা।

ব্যবসায়ীরা জানিয়েছেন, দেশি পেঁয়াজের মজুত এখন শেষের দিকে। ফলে বাজারে দেশি পেঁয়াজের সরবরাহ কম। নির্ভর করতে হচ্ছে মিয়ানমার ও মিশর থেকে আসা পেঁয়াজের ওপর। কিন্তু মিয়ানমারের পেঁয়াজের মান ভালো না হওয়ায় এ পেঁয়াজ নিয়ে ক্রেতাদের আগ্রহ কম। এছাড়া যে পরিমাণ পেঁয়াজ আসছে তা চাহিদার তুলনায়ও কম। তারা বলছেন, ভারত আগের এলসির (ঋণপত্র) করা পেঁয়াজ ছাড় করায় বাজারে মাঝে পেঁয়াজের সরবরাহ বেড়েছিল। কিন্তু নতুন করে আর ভারতীয় পেঁয়াজ আসছে না।

উল্লেখ্য, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করলে গত মাসের শেষের দিকে পেঁয়াজের বাজার লাগামহীন হয়ে যায়। এক কেজি পেঁয়াজের দাম ১৩০ টাকায় পৌঁছে যায়। পরে সরকারের ভ্রাম্যমাণ আদালতের অভিযানসহ নানা উদ্যোগে দাম ৭৫ থেকে ৯০ টাকার মধ্যে এলেও এখন আবার ১০৫ টাকায় বিক্রি হচ্ছে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যটি।

সূত্র: বিডি২৪লাইভ

আর/০৮:১৪/১৯ অক্টোবর

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে