Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ , ২৯ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-১৭-২০১৯

নৌ মন্ত্রণালয়ের কাজ সংসদীয় কমিটির সঙ্গে পরামর্শ করে করার তাগিদ

আরমান হোসেন


নৌ মন্ত্রণালয়ের কাজ সংসদীয় কমিটির সঙ্গে পরামর্শ করে করার তাগিদ

ঢাকা, ১৭ অক্টোবর- নৌ-পরিবহন মন্ত্রণালয় ও এর অধীনস্থ সংস্থার গুরুত্বপূর্ণ সকল কাজ প্রকল্প হিসেবে গ্রহণ করার আগে এ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সঙ্গে পরামর্শ করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। শুধু নৌ মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সঙ্গে নয়, সব কমিটির ক্ষেত্রে এ বিধান প্রযোজ্য হওয়া উচিত বলেও মনে করছে এ কমিটি। তাদের মতে, এ প্রক্রিয়া অনুসরণ করা হলে মন্ত্রণালয় ও তার অধীনস্থ সকল সংস্থার নেয়া কাজের ভুলত্রুটি অনেকাংশে কমে আসবে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির পক্ষ থেকে ওই সুপারিশ করা হয়।

এ বিষয়ে কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তর সাংবাদিকদের বলেন, মন্ত্রণালয়ের সঙ্গে সংসদীয় কমিটিগুলোর কাজে যে ধরণের সমন্বয় প্রয়োজন সেটা বলা যায় সত্যিকার অর্থে নেই। অথচ সংসদীয় কমিটিগুলো কাজ করছে সংসদের পক্ষ হয়ে, অথবা জনগণের পক্ষ হয়ে। এই কাজের দায়িত্ব এবং ক্ষমতা সংবিধান সংসদের ওপরে ন্যস্ত করেছে।

তিনি বলেন, সংসদীয় কমিটি মন্ত্রণালয়ের তৃণমূলের কাজে যেতে পারবে না; সে সুযোগও কম। তবে পলিসি পর্যায়ের সব সিদ্ধান্তে থাকতে পারবে। তাই আগামীতে নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং তার অধীনস্থ সংস্থার স্পর্শকতর বা গুরুত্বপূর্ণ সকল কাজ প্রকল্প হিসেবে গ্রহণ করার আগে এ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সঙ্গে পরামর্শের ভিত্তিতে করার জন্য আমরা কমিটির পক্ষ থেকে সুপারিশ করেছি।

মেজর (অব.) রফিকুল ইসলামের (বীর উত্তম) সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অংশ নেন কমিটির সদস্য শাজাহান খান, মো. মজাহারুল হক প্রধান, রণজি কুমার রায়, মাহফুজুর রহমান, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা। সভায় নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থা/দপ্তরের প্রধানগণ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র: বিডি২৪লাইভ

আর/০৮:১৪/১৭ অক্টোবর

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে