Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ৩০ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-১৬-২০১৯

সঠিক সময় এলে ধর্ম পরিবর্তন করবেন মায়াবতী

সঠিক সময় এলে ধর্ম পরিবর্তন করবেন মায়াবতী

লখনউ, ১৬ অক্টোবর- সঠিক সময় এলে ধর্ম পরিবর্তন করবেন বলে জানালেন ভারতের বহুজন সমাজ পার্টির (বিএসপি) নেত্রী মায়াবতী। গত সোমবার নাগপুরে আয়োজিত একটি নির্বাচনী জনসভায় ভাষণ রাখার সময় উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী বলেন, সঠিক সময় এলেই তিনি বৌদ্ধধর্ম গ্রহণ করবেন।

কবে সেই সঠিক সময়? এর উত্তরও দিলেন মায়াবতী নিজেই। জানালেন, যে দিন সারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে বাবাসাহেব বি আর আম্বেদকরের (ভারতের সংবিধান প্রণেতা) বড় সংখ্যক অনুগামীরা তার সঙ্গে বৌদ্ধধর্ম গ্রহণে রাজি হবেন, সেদিন তিনিও এই ধর্মকে আপন করে নেবেন।

এদিন, জনসভায় উপস্থিত মানুষকে মায়াবতী মনে করিয়ে দেন, ৬৩ বছর আগে ১৯৫৬ সালের ঠিক এই দিনেই নাগপুরে অনুগামীদের সঙ্গে বৌদ্ধধর্ম গ্রহণ করেছিলেন বি আর আম্বেদকর। তিনি আরও বলেন, ধর্ম বদলানোর এই সিদ্ধান্ত হঠাত্‍ করে নেননি আম্বেদকর। হিন্দু হিসেবে বার বার অপমানিত হওয়ার পরই তিনি বলেছিলেন, হিন্দু হিসেবে জন্ম নেওয়া তার হাতে ছিল না, কিন্তু হিন্দু হয়ে তিনি মৃত্যুকে বরণ করবেন না।

মহারাষ্ট্রের কোনও আসনে দলকে না জেতাতে পারায় তার দলীয় কর্মীদের এদিন তিরস্কার করেন মায়াবতী। তাঁর অভিযোগ, বাবাসাহেবের অনুগামী হয়েও তার দেখানো পথে তারা চলতে ব্যর্থ হয়েছেন। কাশিরামের মতো তাই তিনিও এই কারণে ক্ষুব্ধ। এদিন তাঁর কটাক্ষে বিদ্ধ হন আরএসএস প্রধান মোহন ভগবতও।

দলিত সম্প্রদায়ের নেত্রী মায়াবতী বলেন, বি আর আম্বেদকর দেশের সংবিধান শুধুমাত্র হিন্দুদের জন্য তৈরি করেননি। সব ধর্মের কথা ভেবেই সংবিধান তৈরি হয়েছিল। তিনি এক সংগঠিত দেশের স্বপ্ন দেখেছিলেন। সূত্র: এই সময়

আর/০৮:১৪/১৬ অক্টোবর

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে