Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ৩০ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 2.7/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-১৬-২০১৯

ইরান সফরের পর সৌদিতে ইমরান খান

ইরান সফরের পর সৌদিতে ইমরান খান

রিয়াদ, ১৬ অক্টোবর- সৌদি আরবের বাদশাহ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে মঙ্গলবার দেখা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সৌদি গেজেটের খবরে এমন তথ্য জানা গেছে।

তেহরান ও রিয়াদের মধ্যে উত্তেজনা লাঘবের মিশনের অংশ হিসেবে এর আগে পাক প্রধানমন্ত্রী ইরান সফরে ছিলেন।

সৌদি তেল স্থাপনা ও ট্যাংকারে পরপর কয়েকটি হামলার পর উপসাগরীয় অঞ্চলে চিরবৈরী দেশ দুটির মধ্যে উত্তেজনা বাড়ছে। এতে সৌদি ও ইরানের মধ্যে যুদ্ধের আশঙ্কা দেখা দিয়েছে।

রোববার ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি, দেশটির সর্বোচ্চ ধমীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির সঙ্গে বৈঠক করেন ইমরান খান। এতে বড় ধরনের সংঘাত থেকে দূরে থাকার গুরুত্বের ওপর জোর দেন তিনি।

মঙ্গলবার সৌদি সংস্থা এসপিএ বলছে, আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিসরে সাম্প্রতিক ঘটে যাওয়া বিভিন্ন ঘটনাবলী নিয়ে ইমরান খান ও সালমানের মধ্যে আলোচনা হয়েছে।

এ সময় তিনি সৌদি আরবের প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দেখা করেন। কিন্তু ইরানের সঙ্গে আলোচনা সহজতর করতে ইমরান খানের প্রস্তাবের কথা উল্লেখ করা হয়নি খবরে।

গত ১৪ সেপ্টেম্বরের সৌদিতে বিশ্বের সবচেয়ে বড় অপরিশোধিত তেল স্থাপনায় ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পর উপসাগরীয় অঞ্চলে উত্তেজনা চরম রূপ নেয়। ওই হামলায় দেশটির তেল উৎপাদন অর্ধেকে নেমে গিয়েছিল।

ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীরা হামলার দায় স্বীকার করলেও তেহরানকে দায়ী করছে সৌদি আরব ও তাদের মিত্র যুক্তরাষ্ট্র। তাদের দাবি, তেল স্থাপনাকে লক্ষ্যবস্তু করার মতো আধুনিক অস্ত্র হুতিদের হাতে নেই।

তবে এসব অভিযোগ অস্বীকার করে তেহরান বলছে, তাদের ভূখণ্ডে যদি কোনো হামলা হয়, তবে তা সর্বাত্মক যুদ্ধে রূপ নেবে।

আর/০৮:১৪/১৬ অক্টোবর

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে