Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯ , ৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.7/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-১৫-২০১৯

ফোন বন্ধ হলেও বিল থেকে মাফ নেই কাশ্মীরিদের!

ফোন বন্ধ হলেও বিল থেকে মাফ নেই কাশ্মীরিদের!

কাশ্মীর, ১৫ অক্টোবর- টানা ৭২ দিন পর কাশ্মীরে আবারও চালু হয়েছে মোবাইল ফোনের পোস্টপেইড পরিষেবা। সোমবার (১৪ অক্টোবর) দুপুর থেকে অবাধে ইনকামিং শুরু হলেও কল করতে গিয়ে ঝামেলায় পড়েছেন অনেকেই।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, প্রায় আড়াই মাস ফোন বন্ধ থাকায় বিল পরিশোধ করেননি অনেকেই। একারণে বন্ধ হয়ে গেছে তাদের আউটগোয়িং সেবা। এখন বন্ধ থাকাকালীন বিল পরিশোধের পরেই ফের কল করতে পারবেন ব্যবহারকারীরা। তবে, সেদিকেও রয়েছে আরেক বাধা। ইন্টারনেট সেবা এখনো চালু না হওয়ায় অনলাইনে বিল পরিশোধ করতে পারছেন না কাশ্মীরিরা।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানে জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ঘোষণা দেয় মোদী সরকার। সেসময় কারফিউ জারি করে বন্ধ করে দেওয়া হয় উপত্যকার সব ধরনের যোগাযোগ ব্যবস্থা, মোবাইল-টেলিফোন, ইন্টারনেট সেবা। আটক করা হয় স্থানীয় প্রায় সব শীর্ষ নেতাকে। এর আগেই সরিয়ে নেওয়া হয় হাজার হাজার পর্যটক ও তীর্থযাত্রীদের, মোতায়েন করা হয় অতিরিক্ত সেনা সদস্য।

প্রায় দুই মাস অবরুদ্ধ থাকার পর ধীরে ধীরে কারফিউ কিছুটা শিথিল করা হয়, খোলা হয় বেশিকিছু টেলিফোন বুথ। তবে, চাহিদার তুলনায় এসব বুথের সংখ্যা ছিল একেবারেই নগণ্য। এরপর চালু হয় কিছু এলাকার টেলিফোন সেবা। অবশেষে মোবাইল ফোন ফের বাজতে শুরু করায় স্বস্তি ফিরতে শুরু করেছে স্থানীয়দের মনে।
 
কাশ্মীরে অন্তত ৭০ লাখ মোবাইল সংযোগ রয়েছে, এর মধ্যে ৪০ লাখ পোস্টপেইড সংযোগ ইতোমধ্যে সচল হয়েছে। বাকি ৩০ লাখ প্রিপেইড সংযোগও চালু হওয়ার অপেক্ষায় রয়েছে। তবে, ইন্টারনেট সেবা কবে নাগাদ চালু হবে, সে বিষয়ে কিছু জানায়নি কর্তৃপক্ষ।

আর/০৮:১৪/১৫ অক্টোবর

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে