Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ৩০ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-১৪-২০১৯

পুঁজিবাজারে বিনিয়োগ বাড়াবে আইসিবি

পুঁজিবাজারে বিনিয়োগ বাড়াবে আইসিবি

ঢাকা, ১৪ অক্টোবর - পুঁজিবাজারে চলমান অস্থির অবস্থা কাটিয়ে ওঠার জন্য বিনিয়োগ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

সোমবার আইসিবি ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) মধ্যে অনুষ্ঠিত আলোচনা সভায় এ আশ্বাস দিয়েছে প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মকর্তারা।

পুঁজিবাজারে আইসিবির বিনিয়োগ বাড়ানো হবে বলে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবুল হোসাইন। তিনি বলেন, আগামীকাল থেকেই পুঁজিবাজারে আইসিবি বিনিয়োগ বাড়াবে। সোনালী ব্যাংক থেকে আমরা বন্ড বিক্রির ২০০ কোটি টাকা পেয়েছি। এটা কাল পুরোটাই সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ করা হবে।

তিনি আরও বলেন, পুঁজিবাজারের সাম্প্রতিক বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। বৈঠকে বিনিয়োগকারীদের আস্থার সংকটের বিষয়টি উঠে এসেছে। আমরা আশা করছি, শিগগিরই বাজার ঘুরে দাঁড়াবে।

পুঁজিবাজার ভালো করতে সরকার আন্তরিক- জানিয়ে তিনি বলেন, ‘আমরা যেখানে যাচ্ছি সহযোগিতা পাচ্ছি। অর্থমন্ত্রীও বাজার ভালো করার আশ্বাস দিয়েছেন। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বাজার গতিশীল করতে পদক্ষেপ নিচ্ছে।’

বাংলাদেশ ব্যাংক ও সরকারি পাঁচ ব্যাংকের কাছে চাওয়া দুই হাজার কোটি টাকার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এখনও আমরা এ টাকা পাইনি। পেলে তার পুরোটাই পুঁজিবাজারে বিনিয়োগ করা হবে।

বৈঠকে অংশ নেয়া ডিবিএ সভাপতি শাকিল রিজভী বলেন, পুঁজিবাজারের মূল্য-আয় অনুপাত (পিই) এখন বটম লাইনে চলে এসেছে। ডিএসইর পিই ১২ এর কাছে অবস্থান করছে। এর আগে ১২ পিইতে আসার পরে পুঁজিবাজার ঘুরে দাঁড়ায়। এবারও স্বাভাবিকভাবেই ঘুরে দাঁড়াবে বলে আমরা আশা করছি।

তিনি বলেন, সোনালী ব্যাংক থেকে আইসিবি আজ ২০০ কোটি টাকা পেয়েছে। যার পুরোটাই সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ করা হবে বলে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসাইন সভায় জানিয়েছেন। এছাড়া আইসিবির অঙ্গ প্রতিষ্ঠানগুলোও সামর্থ্য অনুযায়ী বিনিয়োগ করবে বলে জানিয়েছে।

তিনি আরও বলেন, বাজারের আকার বড় হওয়ায় এখন আইসিবির পক্ষে এককভাবে প্রত্যক্ষ সাপোর্ট দেয়া সম্ভব হয় না বলে বৈঠকে আলোচনা হয়েছে। আইসিবির মতো আরেকটি প্রতিষ্ঠান গঠন বা ২০-২৫ জন বাজার সৃষ্টিকারী (মার্কেট মেকার) তৈরি করা দরকার। বিষয়টি নিয়ে কমিশনেও আলোচনা করা হবে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৪ অক্টোবর

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে