Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ৩০ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-১৪-২০১৯

চীনকে ভাঙার চেষ্টা করলে ধ্বংস হতে হবে

চীনকে ভাঙার চেষ্টা করলে ধ্বংস হতে হবে

বেইজিং, ১৪ অক্টোবর - চীনকে কেউ বিভক্ত করার চেষ্টা করলে তাদের ধ্বংস হতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেন, কেউ এমন সাহস দেখালে হাড় গুঁড়ো করে দেয়া হবে।

প্রায় চার মাস ধরে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে হংকং। কর্তৃপক্ষের বিরুদ্ধে মূলত এই বিক্ষোভ শুরু হয়েছে বিতর্কিত বন্দি বিনিময় বিলকে কেন্দ্র করে। ওই বিলে বলা হয়েছে, হংকংয়ে কেউ গ্রেফতার হলে তাকে চীনের হাতে তুলে দেয়া যাবে। কিন্তু চীনের বিচার ব্যবস্থা ভিন্ন। তাই এই বিলের বিপক্ষে শক্ত অবস্থান নেয় হংকংয়ের জনগণ।

খসড়া আইনটি বাতিলের দাবিতে বিক্ষোভ দিন দিন আরও সহিংস হয়ে উঠছে। লাখ লাখ মানুষ তিন মাসেরও বেশি সময় ধরে বিক্ষোভ করে আসছে। প্রথমে প্রত্যর্পণ বিলের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হলেও পরে ধীরে ধীরে তা নিজেদের স্বাধীনতার দাবিতে পৌঁছেছে।

রোববার নেপালে সফরকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে এক বিবৃতিতে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ওই হুঁশিয়ারি বার্তা প্রকাশ করা হয়েছে।

জিনপিংয়ের বরাত দিয়ে মন্ত্রণালয়ের তরফ থেকে বলা হয়েছে, যারাই চীনের কোনো অংশে বিভক্তির চেষ্টা করবে তাদের হাড় গুঁড়ো করে দেয়া হবে, কঠোর ব্যবস্থা নেয়া হবে।

নেপালের ওই সফরে তিনি বলেন, বাইরের কোনো শক্তি যদি চীনকে বিভক্ত করতে সহায়তা করে তবে চীনের জনগণ তাদের প্রতিহত করবে।

যদিও চীনের এই শীর্ষ নেতা সরাসরি কারো নাম উল্লেখ করেননি তবে বেশ কিছুদিন ধরেই হংকংয়ে বিক্ষোভকারীদের সঙ্গে দাঙ্গা পুলিশের সংঘর্ষ চলছে। অপরদিকে চীনের স্বশাসিত তাইওয়ানের সঙ্গেও দেশটির দীর্ঘদিন ধরে উত্তেজনা চলছে।

হংকংয়ের এই পরিস্থিতর জন্য বাইরের শক্তিকেই দায়ী করছে চীন। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেখানে চীন সেনা মোতায়েন করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে বেইজিং বলছে, বিক্ষোভ নিয়ন্ত্রণে হংকংয়ের পুলিশের যথেষ্ট সক্ষমতা রয়েছে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৪ অক্টোবর

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে