Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯ , ৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-১২-২০১৯

আফ্রিকায় মসজিদে ভয়াবহ হামলা, নিহত ১৬

আফ্রিকায় মসজিদে ভয়াবহ হামলা, নিহত ১৬

উয়াগাদুগু, ১২ অক্টোবর - পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর একটি মসজিদে ভয়াবহ হামলায় ১৬ জনের মৃত্যু হয়েছে। ঘটনাস্থলেই ১৩ জন মারা যান। পরে হাসপাতালে আরো তিন জন মারা যান। দেশটির স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় এই ঘটনা ঘটে। এতে আরো দুইজন গুরুতর আহত হয়েছেন।

স্থনীয়রা জানান, ওদালান প্রদেশের সালমোসি গ্রামের গ্রান্ড মসজিদে সশস্ত্র হামলাকারীরা আক্রমণ করে। দেশটির নিরাপত্তা বাহিনী সূত্র জানায়, একদল অজ্ঞাতপরিচয় বন্দুকধারীরা মসজিদের ভিতরে গুলি চালিয়ে ১৬ জনকে হত্যা করে। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ঘটনার পরই আতঙ্কে বাড়ি ছাড়ছেন এলাকার বাসিন্দারা। মসজিদটির পাশের শহর গোরম-গোরমের বাসিন্দারাও হামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

এই এলাকায় জঙ্গি হামলার ঘটনা নতুন নয়। প্রায়শই এই ধরনের হামলা হচ্ছে। গত সেপ্টেম্বরেই এক হামলায় এই অঞ্চলে ৬০ জন প্রাণ হারিয়েছেন। ২০১৫ পর্যন্ত বুরকিনা ফাসোতে সেভাবে জঙ্গি হামলার ঘটনা ঘটেনি। তবে প্রতিবেশী মালি ও নিগারে জঙ্গি হামলা হত প্রায়শই। তবে সাম্প্রতি সেখানে ঢুকতে শুরু করেছে জঙ্গিরা। মূলত আল-কায়েদা ও আইএস জঙ্গিদেরই আধিপত্য সেখানে।

প্রথমে উত্তর ও পরে পূর্ব দিক থেকে জঙ্গিরা ঢুকতে শুরু করেছে এখানে। বুরকিনা ফাসোতে একাধিক জঙ্গি হামলায় প্রায় ৬০০ জনের মৃত্যু হয়েছে। যদিও স্থানীয় সূত্র বলে সংখ্যাটা হাজারেরও বেশি। অন্তত তিন লাখ মানুষ এলাকা ছেড়েছে। ৩০০০ স্কুল বন্ধ হয়ে গিয়েছে।

সুত্র : কালেরকন্ঠ
এন এ/ ১২ অক্টোবর

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে