Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯ , ৮ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-১০-২০১৯

যুবলীগ নতুন মুখের সন্ধানে

যুবলীগ নতুন মুখের সন্ধানে

ঢাকা, ১১ অক্টোবর- বাংলাদেশ আওয়ামী যুবলীগের কংগ্রেসের (সম্মেলন) তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২৩ নভেম্বর যুবলীগের কংগ্রেসের দিন ধার্য করা হয়েছে। যদিও শুদ্ধি অভিযানে লণ্ডভণ্ড যুবলীগের এই কংগ্রেস কিভাবে হবে, কারা আয়োজন করবে সে এক বিরাট প্রশ্ন। কারণ যুবলীগের সাংগঠনিক কাঠামোতে শুদ্ধি অভিযানে ধ্বস নেমেছে। যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী স্বেচ্ছা

গৃহবন্দি অবস্থায় তার নিজের বাড়িতেই অবস্থান করছেন। যদিও দলের কার্যক্রম কিছু পরিচালনা করেছেন দলের সাধারণ সম্পাদক। কিন্তু দলের সাধারণ সম্পাদকের সারাদেশের নেটওয়ার্ক অত্যন্ত দুর্বল। এই প্রেক্ষিতে কংগ্রেস কিভাবে আয়োজন হবে তা নিয়ে যুবলীগের মধ্যে নানা রকম প্রশ্ন উঠেছে। তবে আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, এবার যুবলীগের কংগ্রেসের অবয়ব হবে অন্যরকম।

এবার আগে যুবলীগের কংগ্রেস অনুষ্ঠিত হবে। তারপর নতুন নেতৃত্বের হাতে যুবলীগকে তুলে দেওয়া হবে। নতুন নেতৃত্বই সারাদেশে নতুনভাবে নেতৃত্ব তৈরী করবে। যুবলীগের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় যে, একটা কংগ্রেসের মাধ্যমে যখন নতুন কমিটি হয়েছে তখন সেই কমিটিতে মূল নেতৃত্ব বিশেষে করে কেন্দ্রীয় নেতৃত্বের তেমন পরিবর্তন হয়নি। বিশেষ করে নানক- আযমের কমিটির পর যখন ওমর ফারুক চৌধুরী- হারুনুর রশীদ চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক হয়েছেন, তখন যুবলীগের কেন্দ্রীয় নেতৃত্বে বড় ধরণের পরিবর্তন হয়নি। অধিকাংশ শীর্ষস্থানীয় পদে একই ব্যক্তিরাই ছিলেন। কিন্তু এবার যুবলীগের কংগ্রেসের মাধ্যমে সংগঠনটির পুরো নেতৃত্বরই অদল বদল করা হবে বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

আওয়ামী লীগের একজন নেতা বলেছেন যুবলীগের খোল নলচে পাল্টে ফেলা হবে এবং সম্পূর্ণ নতুন একটি টিম দিয়ে যুবলীগকে ঢেলে সাজানো হবে। এক্ষেত্রে আওয়ামী লীগের একজন নেতা বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক অনানুষ্ঠানিক আলাপচারিতায় বলেছেন যে যুবলীগের বিরুদ্ধে যে অভিযোগ, যুবলীগের বিরুদ্ধে যে সমস্ত বদনাম, সেগুলো ঘোচানোর জন্য জনপ্রিয় সৎ এবং যোগ্য নেতৃত্ব আনা হবে যারা যুবলীগের ইমেজ পুনরুদ্ধারের জন্য কাজ করবে। এক্ষেত্রে যুবলীগ নতুন মুখের সন্ধানে বলেই রাজনৈতিক পর্যবেক্ষক মহল মনে করছেন। আর যুবলীগের এই নতুন মুখ খোঁজার কাজটি করছেন আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, যুবলীগের চেয়ারম্যান করা হবে এমন একজন ব্যাক্তিকে যার একটি ক্লিন ইমেজ রয়েছে, যিনি রাজনীতিতে অভিজ্ঞ হোন না হোন সাধারণ মানুষের মধ্যে তাঁর গ্রহণযোগ্যতা রয়েছে। এক্ষেত্রে যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মনির বড় ছেলে শেখ ফজলে শামস পরশের নাম আলোচনায় এসেছে এবং এব্যাপারে দলের নীতিনির্ধারক মহলে আলোচনা হয়েছে বলে জানা গেছে। কিন্তু রাজনীতি থেকে নিজেকে গুটিয়ে রাখা পরশ কি যুবলীগের নেতৃত্ব নেবেন বা এরকম একটি সংগঠনের নেতৃত্ব নেয়ার মানসিকতা তাঁর আছে কিনা সে নিয়ে প্রশ্ন।

এমনকি তাঁর রাজনীতি করার আগ্রহ আছে কিনা সে নিয়েও অনেকে সংশয় প্রকাশ করেছেন। যুবলীগের নেতৃত্বের ব্যাপারে আলোচনায় নাম এসেছে জাতির পিতার ছোট কন্যা শেখ রেহেনার পুত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ববির নামও এসেছে।  তবে ববি এধরণের দায়িত্ব গ্রহণে অনাগ্রহী বলেই একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। আলোচনায় তরুণ এমপি শেখ হেলালের পুত্র শেখ তন্ময়ের নামও এসেছে।

কিন্তু আওয়ামী লীগের অনেকেই মনে করছেন যে যুবলীগের মত একটি সংগঠনের নবেতৃত্ব দিতে হলে রাজনীতিতে অভিজ্ঞ ব্যক্তিকেই দরকার। কারণ আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের মধ্যে সবচেয়ে শক্তিশালী এবং তৃণমূল পর্যন্ত বিস্তৃত সংগঠন হলো যুবলীগ। দলের যেকোন সংকটে যুবলীগ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এরকম বাস্তবতায় যুবলীগের নেতৃত্বে মির্জা আজমের নাম এসেছে। মির্জা আজম যুবলীগের মধ্যে শুধু নয় আওয়ামী লীগের মধ্যে অত্যন্ত জনপ্রিয়। কিন্তু যুবলীগ করা কাউকে আওয়ামী লীগ সভাপতি যুবলীগের নেতৃত্বে আনবেন কিনা সে নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে।

এছাড়াও যুবলীগকে একটি আলঙ্কারিক সংগঠন  করার একটি ফর্মুলাও আওয়ামী লীগের মধ্যে রয়েছে। সেক্ষেত্রে মাশরাফি বিন মর্তুজা বা সাকিব আল হাসানের মত ব্যক্তিদেরকে যুবলীগের নেতৃত্বের সামনে নিয়ে আসার পরিকল্পনা রয়েছে। তবে শেষ পর্যন্ত কি হবে সেটা নির্ভর করছে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার উপর। শেখ হাসিনা এধরণের সংকটে সবসময় একটি করে চমক দেন। এবার তিনি কি চমক দিবেন সেটাই দেখার বিষয়। আওয়ামী লীগের যে চারটি অঙ্গ সহযোগি সংগঠনের সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়েছে তারমধ্যে যুবলীগকে ঘিরেই আওয়ামী লীগের নেতাকর্মীদের আগ্রহ।

সূত্র: বাংলা ইনসাইডার

আর/০৮:১৪/১০ অক্টোবর

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে