Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯ , ৮ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-০৭-২০১৯

বাংলাদেশময় ভারতীয় সংবাদমাধ্যম

বাংলাদেশময় ভারতীয় সংবাদমাধ্যম

নয়া দিল্লী, ০৭ অক্টোবর- ভারতীয় সংবাদমাধ্যম গতকাল রোববার ছিল এক কথায় বাংলাদেশময়। বাংলাদেশের কোনো প্রধানমন্ত্রীর ভারত সফর এবারের মতো ভারতীয় সংবাদমাধ্যমে কখনো জায়গা করে নিতে পারেনি। শেখ হাসিনার বাংলাদেশকে নরেন্দ্র মোদির ভারত কতটা গুরুত্ব দিচ্ছে এবং গত দশ বছরে দুই দেশের সম্পর্ক কোনো উচ্চতায় পৌঁছেছে, রোববারের ভারতের জাতীয় দৈনিকগুলোই তার প্রমাণ।

গত শনিবার রাজধানীর হায়দরাবাদ হাউসে দুই প্রধানমন্ত্রী ও দুই দেশের প্রতিনিধিদের দ্বিপক্ষীয় বৈঠকের নির্যাস রোববারের সর্বভারতীয় প্রভাতি দৈনিকগুলোর প্রথম পাতার প্রথম লিড নিউজের জায়গা আদায় করে নিয়েছে। টাইমস অব ইন্ডিয়ার সব সংস্করণের লিড নিউজের শিরোনাম, ‘বাংলা: এনআরসি রিমেনস আ কনসার্ন, উইল ওয়েট অ্যান্ড সি’। তিন কলামের এই শিরোনামের তলায় সাব হেডিং হিসেবে রয়েছে, ‘সাইনস ডিলস অন এক্সপোর্ট অব এলপিজি, ওয়াটার রিসোর্সেস’। প্রথম পৃষ্ঠার এই খবরেই ছাপা হয়েছে হায়দরাবাদ হাউসের অনুষ্ঠানে দুই প্রধানমন্ত্রীর ছবি। এই কাগজের ভেতরের পৃষ্ঠায় ছাপা হয়েছে আরও একটি খবর। হাসিনার ছবি দেওয়া সেই খবরের শিরোনাম, ‘হাসিনা সিকস ইন্ডিয়াজ হেল্প অন রোহিঙ্গা’।

দিল্লি থেকে প্রকাশিত ‘হিন্দুস্তান টাইমস’-এর প্রথম পাতার প্রথম চার কলাম জুড়েও সহাস্য হাসিনা-মোদি। লিড স্টোরির হেডিং ‘ইন্ডিয়া, বাংলাদেশ ভাউ টু বুস্ট টাইজ, স্টেপ আপ কোস্ট সিকিউরিটি’। এই খবরেরই সাব হেডিং, ‘মোদি-হাসিনা মিট, এনআরসি ইন্টারনাল ম্যাটার, প্রসেস ইজ কোর্ট মনিটরড, ঢাকা টোল্ড’। এই কাগজের ভেতরের পৃষ্ঠায় চার কলম জুড়ে ছাপা হয়েছে আরও একটি স্টোরি। শিরোনাম, ‘অ্যাসুয়র্ড এনআরসি ইন্ডিয়াজ ইন্টারন্যাল ম্যাটার, বাংলাদেশ ফরেন সেক্রেটারি’। সাব হেডিংয়ে আলোচনা প্রসঙ্গে পররাষ্ট্রসচিবের বয়ানে লেখা, ‘উইল কিপ আ ক্লোজ আই অন ডেভেলপমেন্টস, ওয়াজ কনসানর্ড ওভার ডিপোর্টেশন স্টেটমেন্টস’।

দা ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকার প্রথম পাতার পাঁচ কলম জুড়ে বাংলাদেশ-ভারতের খবর। লিড স্টোরির শোল্ডারে লাল কালিতে লেখা ‘হাসিনা ইন ইন্ডিয়া’। তার নিচে পাঁচ কলম জুড়ে ‘ইন্ডিয়া, বাংলাদেশ সাইন সিকিউরিটি, ট্রেড ডিলস, স্পিক ইন ওয়ান ভয়েস অন টেরর’। এরই তলায় সাব হেডিং, ‘ডিসকাশন অন এনআরসি অ্যালং সেম লাইনস অ্যাজ ইন নিউ ইয়র্ক মিটিং’। ওই কাগজের প্রথম পৃষ্ঠায় তিন কলম জুড়ে আরও একটি খবরের শিরোনাম, ‘‘পয়েজড ফর ‘গোল্ডেন চ্যাপটার’, নেবার্স লুক টু বিল্ড আ ব্রাইট শেয়ার্ড ফিউচার’।

দিল্লি ও কলকাতা থেকে যুগপৎ প্রকাশিত ইংরেজি দৈনিক ‘মিলেনিয়াম পোস্ট’ প্রথম পাতার ছয় কলম জুড়ে ছবি সহ স্টোরি করেছে। শিরোনাম, ‘টকস উইথ হাসিনা উইল এনার্জাইস বাইল্যাটারাল রিলেশনস: পিএম মোদি’। অর্থনীতিসংক্রান্ত কাগজ ‘দা ইকোনমিক টাইমস’ পত্রিকাতেও হাসিনার সফর চার কলম জুড়ে। শিরোনাম, ‘দিল্লি, ঢাকা সাইন সারভেলেন্স অ্যান্ড কানেকটিভিটি প্যাক্টস’। ছবির সঙ্গে হাসিনা-মোদির ছবি।

দুর্গা পূজার জন্য কলকাতার সব খবরের কাগজে ছুটি শুরু হলেও প্রায় সব কাগজের ই-পেপারে হাসিনা-মোদির ছবি সহ খবর লিড। আনন্দবাজার পত্রিকার শিরোনাম, ‘সাত চুক্তি সই করল ঢাকা-দিল্লি’। সংবাদ প্রতিদিনের শিরোনাম, ‘প্রতিরক্ষা, বাণিজ্য, যোগাযোগ তিন প্রকল্পের সূচনা’। এই সময়ের শিরোনাম, ‘মোদি-হাসিনা বৈঠকে নজরে এনআরসি-তিস্তা’।

শনিবার সরকারি ছুটির দিন হলেও হায়দরাবাদ হাউসে দ্বিপক্ষীয় বৈঠক উপলক্ষে হাজির হয়েছিলেন দেশ-বিদেশের শতাধিক সংবাদপত্র কর্মী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত যাঁরা হায়দরাবাদ হাউসে সাংবাদিকদের পরিচয়পত্র দেখে ভেতরে যাওয়ার অনুমতি দেন তাঁদের মতে, সাম্প্রতিককালে কোনো দ্বিপক্ষীয় বৈঠকে এত সাংবাদিক উপস্থিত হননি। ভারতের কাছে বাংলাদেশের ক্রমবর্ধমান গুরুত্বের এটিও এক উদাহরণ। হায়দরাবাদ হাউসে উপস্থিত শতাধিক সাংবাদিকের মধ্যে ২৮ জন ছিলেন বাংলাদেশি। তাঁরা সবাই ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী।

আর/০৮:১৪/৭ অক্টোবর

মিডিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে