Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৯ অক্টোবর, ২০১৯ , ৪ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-০৬-২০১৯

শেখ হাসিনা-সোনিয়া গান্ধী সৌজন্য সাক্ষাৎ

শেখ হাসিনা-সোনিয়া গান্ধী সৌজন্য সাক্ষাৎ

নয়া দিল্লী, ৭ অক্টোবর- নয়াদিল্লি সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী। গতকাল রবিবার দুপুরে নয়াদিল্লির হোটেল তাজমহলে এ সাক্ষাৎ হয়। ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াংকা গান্ধীও এ সময় উপস্থিত ছিলেন। সোনিয়া গান্ধী ও মনমোহনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে শেখ হাসিনার বৈঠক হয় আধা ঘণ্টার মতো। খবর : বাসস ও ইউএনবি।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, সাক্ষাতে তারা অতীতের স্মৃতি রোমন্থন করেছেন। ১৯৭১ সালে বাংলাদেশের প্রতি ভারত সরকার ও তাদের জনগণের ভূমিকার কথা স্মরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজনীতিতে পদার্পণ করায় রাজীব-সোনিয়ার মেয়ে প্রিয়াংকা গান্ধীকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সংসদ সদস্য শেখ হেলাল উদ্দীন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।

প্রিয়াংকা গান্ধীকে বুকে জড়িয়ে ধরলেন প্রধানমন্ত্রী
এ সাক্ষাতের সময় হোটেল কক্ষে ঢুকতে না ঢুকতেই প্রিয়াংকা গান্ধীকে বুকে জড়িয়ে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশে দাঁড়িয়ে সেই ভালোবাসা ও আন্তরিকতা প্রত্যক্ষ করেন প্রিয়াংকার মা সোনিয়া গান্ধী, মনমোহন সিং এবং কংগ্রেস নেতা আনন্দ শর্মা। গতকাল প্রিয়াংকা সেই ছবি দিয়ে টুইট করেছেন। এতে তিনি লেখেন- হাসিনাজির এ আলিঙ্গনের জন্য অনেক দিন ধরে অপেক্ষায় ছিলাম। ব্যক্তিগত ক্ষতি, দুঃখকষ্ট, দুর্দশা ও যন্ত্রণা ছাপিয়ে সাহসের সঙ্গে তার লড়াই আমার জন্য চিরকালীন গভীর অনুপ্রেরণা হয়ে আছে এবং থাকবে।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দীর্ঘসময় বৈঠক হয় ভারতের বিশিষ্ট চিত্রপরিচালক শ্যাম বেনেগালের। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনকাহিনীর নির্মাতা। ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় এ বায়োপিক তৈরি হচ্ছে। আগামী বছর বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদ্যাপন উপলক্ষে এ সিনেমা রিলিজ হবে। বৈঠকে বায়োপিকটির স্ক্রিপ্ট লেখক অতুল তিওয়ারিও ছিলেন।

ভারতের রাষ্ট্রপতিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন। গত শনিবার নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে কোবিন্দের সঙ্গে সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী এ আমন্ত্রণ জানান। সাক্ষাৎ শেষে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন কর্মসূচিতে যোগদানে বাংলাদেশ সফরের জন্য ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে আমন্ত্রণ জানিয়েছেন।

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বিভিন্ন খাতে বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করে বলেন, বাংলাদেশ উন্নয়নের রোল মডেল। সাক্ষাৎকালে অন্যদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী এবং মুখ্য সচিব মো. নজিবুর রহমান উপস্থিত ছিলেন।

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
ভারতে চার দিনের সরকারি সফর শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল রাতে দেশে ফিরেছেন। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি উড়োজাহাজ রাত ১০টা ৩৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এ সময় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা তারিক আহমেদ সিদ্দিক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান প্রমুখ বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

এর আগে ভারতের স্থানীয় সময় রাত ৮টায় উড়োজাহাজটি নয়াদিল্লির বিমানবাহিনী স্টেশন পালাম ত্যাগ করে। ভারতের নারী ও শিশু উন্নয়নবিষয়ক প্রতিমন্ত্রী দেবশ্রী চৌধুরী, ভারতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী ও বাংলাদেশে ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলীকে সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

আর/০৮:১৪/৭ অক্টোবর

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে