Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯ , ২৯ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-০২-২০১৯

বাংলাদেশের সস্তা ইলিশ পেয়ে আনন্দে মেতেছে পশ্চিমবঙ্গবাসী

বাংলাদেশের সস্তা ইলিশ পেয়ে আনন্দে মেতেছে পশ্চিমবঙ্গবাসী

কলকাতা, ২ অক্টোবর- অবশেষে দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান ঘটলো। বাংলাদেশ থেকে ইলিশ এসে গেছে ভারতের মাটিতে। সোমবার রাতে বাংলাদেশের বেনাপোল ও ভারতের পেট্রাপোল স্থল বন্দর হয়ে মোট পাঁচটি ট্রাকে করে প্রথম চালানে ১০০ টন ইলিশ এসে পৌঁছায় ভারতে। যে ইলিশকে ঘিরে পশ্চিমবঙ্গের আম জনতার মধ্যে এখন রীতিমতো উতসাহ ও উদ্দীপনা তুঙ্গে।

সোমবার সন্ধ্যায় ভারতের পেট্রাপোল স্থলবন্দরে বাংলাদেশের ইলিশ এসে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই হাওয়ার গতিতে সেই খবর চাউর হয়ে যায় রাজ্যজুড়ে। সীমান্তে বাংলাদেশের ইলিশকে কার্যত স্বাগত জানাতে মানুষের ঢল নামে। রসনা তৃপ্ত না হোক একবার অন্তত বাংলাদেশের রুপোলি ফসলকে চোখে দেখতে ভিড় জমান বহু মানুষ।

দীর্ঘ সাত বছরের অপেক্ষা শেষে দুর্গাপুজোয় বাংলাদেশ সরকারের শুভেচ্ছা হিসাবে ভারতে এলো ইলিশ মাছ। ভোজনরসিক বাঙ্গালির কাছে এবারের পূজোতে পদ্মাপারের ইলিশ যেন অনেকটাই উপরি পাওনা।

গত শনিবার থেকে বাংলাদেশের ইলিশের অপেক্ষায় পথ চেয়ে ছিলো পশ্চিমবঙ্গের মানুষ। মূলত বাংলাদেশ থেকে ৫০০ টন ইলিশ মাছের প্রথম চালান সোমবার সন্ধ্যায় এসে পৌছায় পশ্চিমবঙ্গ রাজ্যে। বাকি ইলিশ আগামী ১০ অক্টোবরের মধ্যে রাজ্যে ঢুকবে বলে জানা গিয়েছে।

ভারত বাংলাদেশের দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় প্রথমে চালানে আসা ১০০ টন পদ্মাপারের ইলিশ রাজ্যে ঢুকে পড়ায় পূজোর মরসুমে পশ্চিমবঙ্গের ভোজনরসিক বাঙ্গালির মনে আনন্দের জোয়ার। কে আগে বাজার থেকে পদ্মার ইলিশ সংগ্রহ করতে পারবে তা নিতে সোমবার রাত থেকেই শুরু হয়ে গিয়েছে কাউন্টডাউন।

জানা গিয়েছে, বাংলাদেশি মুদ্রা হিসাবে ৫০০ টাকা কেজি দরে এই ইলিশ বিক্রি হবে কলকাতা ও কলকাতা সংলগ্ন বাজারগুলিতে। যা ভারতীয় রুপিতে কেজি প্রতি দাম পড়বে ৪৩০ রুপির কিছু বেশি। প্রতি কেজি ইলিশের মূল্য ধরা হয়েছে আন্তর্জাতিক দরে ছয় ডলার। যা শুল্কমুক্ত সুবিধায় বাংলাদেশি টাকায় কেজি প্রতি দাম পড়বে ৫০০ টাকা।

কলকাতা ও কলকাতা সংলগ্ন বাজারগুলিতে বাংলাদেশের ইলিশ ব্যাবসায়ীরা এই ইলিশ বিক্রি করবেন বলেও জানা গিয়েছে। দুর্গাপূজো উপলক্ষ্যে এই ইলিশ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার পশ্চিমবঙ্গবাসীকে উপহার পাঠিয়েছেন। বাংলাদেশের ব্যাবসায়ীরা কলকাতায় ইলিশ নিয়ে এসে কলকাতা ও কলকাতা সংলগ্ন বাজারে তা বিক্রি করবেন। মূলত কলকাতার বাজারগুলিতেই এই বাংলাদেশি ইলিশ সবথেকে বেশি পাওয়া যাবে।

উল্লেখ্য, ২০১২ সালের পর থেকে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয় বাংলাদেশ। তারপর থেকে বৈধভাবে বাংলাদেশের ইলিশ আর পশ্চিমবঙ্গে আসেনি। এদিন ফের বৈধভাবে বাংলাদেশের ইলিশ আসার খবরে স্বভাবতই খুশি এপারের ইলিশপ্রেমী মানুষজন।

আর/০৮:১৪/২ অক্টোবর

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে