Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ , ৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-২৯-২০১৯

ইরানের অর্থনীতি ধ্বংস হওয়া নিয়ে হুকের মন্তব্য ‘কল্পনাবিলাস‌’

ইরানের অর্থনীতি ধ্বংস হওয়া নিয়ে হুকের মন্তব্য ‘কল্পনাবিলাস‌’

ওয়াশিংটন, ২৯ সেপ্টেম্বর -  আমেরিকার ‘ইরান অ্যাকশন গ্রুপের’ প্রধান ব্রায়ান হুক নয়া এক চাঞ্চল্যকর বাণী দিয়েছেন। তিনি দাবি করেছেন, ওয়াশিংটনের সঙ্গে আলোচনায় না বসলে ইরানের অর্থনীতি ধ্বংস হয়ে যাবে। তিনি আল-হুরা এক সাক্ষাৎকারে আরো দাবি করেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত আড়াই বছরে ইরানের ব্যাপারে কূটনৈতিক পন্থা অবলম্বন করে অনেক উদার আচরণ করেছেন; অথচ ইরান কূটনৈতিক প্রচেষ্টা প্রত্যাখ্যান করেছে।

ইরানকে শায়েস্তা করার লক্ষ্যে ট্রাম্পের নির্দেশে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে ‘ইরান অ্যাকশন গ্রুপ’ নামে একটি বিশেষ সেল খোলা হয়েছে। ওই গ্রুপের প্রধানের দায়িত্ব পালন করছেন ইরান বিদ্বেষী কর্মকর্তা ব্রায়ান হুক।

তিনি এক সাক্ষাৎকারে আরো দাবি করেন, ইরানের অর্থনীতির অবস্থা অত্যন্ত নাজুক কাজেই দেশটিকে হয় আমেরিকার সঙ্গে আলোচনায় বসতে হবে অথবা নিজের অর্থনীতির পতন দেখতে হবে। হুক সৌদি আরবের দু’টি তেল স্থাপনায় সাম্প্রতিক ড্রোন হামলার ব্যাপারে তীব্র ক্ষোভ প্রকাশ করে এজন্য আবারো ইরানকে দায়ী করেন।

মার্কিন এই কর্মকর্তা এমন সময় ইরানের সঙ্গে উদার আচরণ করার দাবি করলেন যখন ওয়াশিংটন তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। মার্কিন কর্মকর্তারাই দাবি করেছেন, তারা ইতিহাসে নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ এবং তেহরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি গ্রহণ করেছেন।  

ডোনাল্ড ট্রাম্প ইরানের ওপর চাপ বজায় রেখে তেহরানের সঙ্গে আলোচনায় বসার জন্য সাম্প্রতিক সময়ে অসংখ্যবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছেন। কিন্তু তেহরান সুস্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে, চাপের মুখে ইরানের প্রেসিডেন্ট আলোচনায় বসবেন না। আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে আলোচনার পরিবেশ তৈরি করতে হবে।

সূত্র : বিডি-প্রতিদিন
এন এইচ, ২৯ সেপ্টেম্বর

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে