Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ , ২৪ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-২৮-২০১৯

বরগুনা জেলায় ১৫০টি মন্ডপে প্রতীমা তৈরির কাজে ব্যস্ত শিল্পীরা

মোঃ আসাদুজ্জামান


বরগুনা জেলায় ১৫০টি মন্ডপে প্রতীমা তৈরির কাজে ব্যস্ত শিল্পীরা

বরগুনা, ২৮ সেপ্টেম্বর- সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব হলো শারদীয় দুর্গোৎসব উপলক্ষে বরগুনা জেলা জুড়ে প্রস্তুতি চলছে পুরোদমে। বরগুনা জেলার ৬টি উপজেলায় মন্দিরে মৃৎশিল্পীদের প্রতীমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন মৃৎ শিল্পীরা। শারদীয় দূর্গোৎসবকে পরিপূর্ণ রূপ দিতেই মন্দিরগুলোতে চলছে ব্যাপক প্রস্তুতি। শিল্পীর কল্পনায় দূর্গা দেবীর অনিন্দ্যসুন্দর রুপ দিতে রাতভর চলছে প্রতীমা তৈরির কাজ। বরগুনা জেলার পুজা মন্ডপের সংখ্যা সদর উপজেলায় ২৬টি ও পাথারঘাটাতে ৪৫, বামনাতে ১৭, আমতলীতে ১৪, বেতাগীতে ৩৬ ও তালতলীতে ১২ মন্ডপে প্রতিমা তৈরির কাজ চলছে।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে চুক্তিতে এসে শিল্পীরা মন্ডপগুলোতে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছে। জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক খোকন কর্মকার জানিয়েছে, আগামী ৩ অক্টোবর পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে, দূর্গাপুজাকে স্মরণীয় করে রাখার জন্যই ৬ থেকে ৭ লাখ টাকা ব্যয়ে এ বছর পূজার আয়োজন করা হয়েছে এবং ঢাকা ও রাজবাড়ির নামকরা মৃৎশিল্পীরা এখানকার প্রতীমা তৈরির কাজ করছেন।

প্রতীমা তৈরির কাজে আসা রিধয়পাল ও রতনপাল জানান, এক একজন প্রধান কারিগর তাদের দলবল নিয়ে সর্বনিম্ম ৫টি থেকে ১৫টি পর্যন্ত প্রতীমা তৈরি করছেন। সর্বনিম্ম ৩০ হাজার টাকা থেকে লক্ষাধিক টাকা মূল্যের প্রতীমা তৈরির বায়না নিয়ে কাজ করছেন তারা।

এখন কোন মন্ডপে বেনি তৈরি আবার কোন মন্ডপে প্রথম পর্যায়ের মাটির কাজ চলছে। আবার কোন মন্ডপে মাটির শেষ করে রং করেছেন শিল্পীরা। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবকে ঘিরে জেলা, উপজেলা হিন্দুপাড়া গুলোতে আগাম শারদীয় উৎসবের আমেজ লক্ষণীয়। আগামী ৩ অক্টোবর মায়ের বোধন পূজার মাধ্যমে ৫দিন ব্যাপী শারদীয় দূর্গোৎসব শুরু হবে বলে জানিয়েছেন জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি সুখরঞ্জন শীল।

সূত্র: বিডি২৪লাইভ

আর/০৮:১৪/২৮ সেপ্টেম্বর

বরগুনা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে