Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৯ অক্টোবর, ২০১৯ , ৪ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-২৫-২০১৯

চীনে ৯৮টি ফুটবল মাঠের সমান নতুন বিমানবন্দর চালু

চীনে ৯৮টি ফুটবল মাঠের সমান নতুন বিমানবন্দর চালু

বেইজিং, ২৬ সেপ্টেম্বর- চীনের রাজধানী বেইজিংয়ে ১ কোটি ১০ লাখ বর্গফুট জায়গায় গড়ে তোলা হলো নতুন বৃহৎ একটি বিমানবন্দর। এর আয়তন ৯৮টি ফুটবল মাঠের সমান! এটি নির্মাণে ব্যয় হয়েছে ১ হাজার ১০০ কোটি মার্কিন ডলার (৯২ হাজার ৯৬৭ কোটি ৬০ লাখ টাকা)। খবর স্থানীয় দৈনিক চায়না ডেইলির।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বুধবার (২৫ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে বেইজিং ডাক্সিং আন্তর্জাতিক বিমানবন্দর উদ্বোধন করেন। চীনের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের একদিন আগে এর দুয়ার খুলে গেলো।


বুধবার থেকে চায়না ইস্টার্ন এয়ারলাইনস ও চায়না সাউদার্ন এয়ারলাইনসসহ দেশটির সাতটি বিমান সংস্থা নতুন বিমানবন্দরে কার্যক্রম পরিচালনা শুরু করেছে বলে জানায় চীনের ট্যাবলয়েড গ্লোবাল টাইমস। এদিন স্থানীয় সময় বিকাল ৪টা ২৩ মিনিটে প্রথম ফ্লাইট হিসেবে ছেড়ে গেছে চায়না সাউদার্ন এয়ারলাইনসের একটি এয়ারবাস এ৩৮০।

বহির্ভাগে ওপর থেকে দেখতে বিমানবন্দরটির অবয়ব পঞ্চভুজ সামুদ্রিক জীব তারামাছের মতো। এটি নকশা করেছেন প্রয়াত ইরাকি নারী স্থপতি জাহা হাদিদ। চকচকে বিমানবন্দরটির চোখধাঁধানো ইন্টেরিয়র ডিজাইনের উল্লেখযোগ্য দিক আট হাজার ছাদজানালা। ২০১৪ সালে বিমানবন্দরটির কাজ শুরু হয়। এতে যুক্ত ছিলেন ৪০ হাজার শ্রমিক। বেইজিংয়ের তিয়ানানমেন স্কয়ার থেকে ৪৬ কিলোমিটার দক্ষিণে এটি অবস্থিত।

ডাক্সিং বিমানবন্দরকে বলা হচ্ছে, একই ভবনে বিশ্বের সবচেয়ে বড় টার্মিনাল। এখানে যাত্রীদের ফ্লাইট আপডেট ও বিমানবন্দরের তথ্য জানাতে দায়িত্ব পালন করবে রোবট। এর বাইরে রয়েছে চারটি রানওয়ে। এখান থেকে বিভিন্ন উড়োজাহাজ বিশ্বের মোট ১১২টি গন্তব্যে যাবে। ২০২৫ সাল নাগাদ বিমানবন্দরটিতে যাত্রী উপস্থিতি বছরে ১৭ কোটিতে দাঁড়াবে বলে আশা করা হচ্ছে।

উড়োজাহাজ থেকে নামার পর কিংবা বিমানে ওঠার আগে যাত্রীদের যেন বেশিক্ষণ হাঁটতে না হয় তেমন ব্যবস্থা রয়েছে টার্মিনালে। তাই নিরাপত্তা চেকপয়েন্ট থেকে রিমোট গেট পর্যন্ত ৬৫০ গজের মতো দূরত্ব। সব মিলিয়ে বড়জোড় আট মিনিট হাঁটতে হবে।


বিমানবন্দরে মুখ স্ক্যানের মাধ্যমে যাত্রীদের সিকিউরিটি চেকিং হবে। ভেতরে আন্তর্জাতিক অংশে আছে চায়না গার্ডেন। বিখ্যাত ব্র্যান্ডের দোকান ও রেস্তোরাঁ তো মিলবেই। বিমানবন্দর এক্সপ্রেস ট্রেন ঘণ্টায় ১০০ মাইল বেগে চলে। ফলে ২০ মিনিটেরও কম সময়ে বেইজিং শহরে পৌঁছানো যাবে।

এয়ারপোর্ট কাউন্সিল ইন্টারন্যাশনালের (এসিআই) তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের হার্টসফিল্ড-জ্যাকসন আটলান্টা আন্তর্জাতিক বিমানবন্দরের পর বিশ্বের দ্বিতীয় ব্যস্ততম বিমানবন্দর ১৯৫৮ সালে স্থাপিত বেইজিং ক্যাপিটাল। এতে যাত্রীদের অতিরিক্ত ভিড় সামলাতে নতুন বিমানবন্দরের প্রয়োজনীয়তা দেখেছেন সংশ্লিষ্টরা। গত বছর এর তিনটি টার্মিনাল ব্যবহার করেছেন ১০ কোটিরও বেশি যাত্রী।

আন্তর্জাতিক বিমান সংস্থার মধ্যে যুক্তরাজ্যের পতাকাবাহী ব্রিটিশ এয়ারওয়েজ, হংকংয়ের পতাকাবাহী ক্যাথে প্যাসিফিক ও ফিনল্যান্ডের পতাকাবাহী ফিনএয়ার ইতোমধ্যে ডাক্সিং বিমানবন্দরে রুট ঘোষণা করেছে।

বিশ্বের অন্যান্য দেশের মধ্যে কেবল নিউ ইয়র্ক ও লন্ডন শহরে দীর্ঘযাত্রার দুটি আন্তর্জাতিক বিমানবন্দর আছে। নতুন বিমানবন্দরের মাধ্যমে এ তালিকায় যুক্ত হলো বেইজিং। একইসঙ্গে ২০২২ সালের মধ্যে বিমান ভ্রমণ বাজারে যুক্তরাষ্ট্রকে টপকে যাওয়ার আভাস দিয়ে রেখেছে চীন।

আর/০৮:১৪/২৮ সেপ্টেম্বর

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে