Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯ , ৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-২৪-২০১৯

মিসরে সরকারবিরোধী বিক্ষোভে আটক ৫০০

মিসরে সরকারবিরোধী বিক্ষোভে আটক ৫০০

কায়রো, ২৪ সেপ্টেম্বর- মিসরে সরকারের দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভে অংশ নেয়া প্রায় ৫শ বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। গত কয়েকদিন ধরেই সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে মিসর। দেশটির মানবাধিকার সংস্থাগুলো এ তথ্য নিশ্চিত করেছে।

স্থানীয় সময় শুক্রবার রাতে রাজধানী কায়রো, আলেকজান্দ্রিয়া এবং বেশ কিছু শহরে বিক্ষোভে অংশ নেন বিক্ষোভকারীরা। অপরদিকে শনিবার সন্ধ্যায় বন্দর নগরী সুয়েজে বিক্ষোভ শুরু হয়।

তবে এসব বিক্ষোভ থেকে আসলেই কতজনকে আটক করা হয়েছে সরকারিভাবে সে সংখ্যা এখনও প্রকাশ করা হয়নি।

মিসরের প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল-সিসিকে সরে যাওয়ার আহ্বান জানিয়েই বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীরা ‘সিসি তুমি বিদায় হও বলে স্লোগান দিয়ে দিচ্ছে’।

২০১৩ সালে মিসরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে সরিয়ে দিয়ে ক্ষমতা দখল করেন তৎকালীন সেনাপ্রধান আব্দুল ফাত্তাহ আল সিসি। তার কয়েক বছরের শাসনামলে বহু মানুষকে হত্যা এবং লাখ লাখ মানুষকে আটক করা হয়েছে।

তিনি ক্ষমতা গ্রহণের পর থেকেই দেশটিতে কড়াকড়ি আরোপ করা হয়। ১০ জনের বেশি মানুষ রাস্তা-ঘাটে একত্রিত হওয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। এক্ষেত্রে অবশ্যই সরকারের অনুমতি নিতে হয়।

গত ছয় বছরে প্রয়াত প্রেসিডেন্ট মুরসির দল মুসলিম ব্রাদারহুডের কমপক্ষে ৬০ হাজার সদস্যকে আটক করা হয়েছে। এর মধ্যে কয়েকশ সদস্যকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। শুক্রবার রাতে রাজধানীর তাহরির চত্বর জড়ো হয়েছিল কয়েক হাজার বিক্ষোভকারী। ২০১১ সালের গণঅভ্যুত্থানে এই চত্বর থেকেই সারা দেশে আন্দোলন শুরু হয়েছিল।

আর/০৮:১৪/২৪ সেপ্টেম্বর

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে