Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯ , ৮ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-২২-২০১৯

বাংলাদেশসহ ঝুঁকিপূর্ণ দেশগুলোকে ৬৩ হাজার কোটি টাকা দেবে যুক্তরাজ্য

বাংলাদেশসহ ঝুঁকিপূর্ণ দেশগুলোকে ৬৩ হাজার কোটি টাকা দেবে যুক্তরাজ্য

ঢাকা, ২২ সেপ্টেম্বর- জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় বাংলাদেশসহ প্রাকৃতিক বিপর্যয়ের উচ্চ ঝুঁকিতে থাকা দেশগুলোকে ৬০০ কোটি পাউন্ডের তহবিল দেবে যুক্তরাজ্য। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় ৬৩ হাজার ২৪০ কোটি ১৯ লাখ ৬৭ হাজার ৪০০ টাকা। বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন এ তহবিলের বিষয়টি নিশ্চিত করেছেন।

রবার্ট চ্যাটারটন ডিকসন শনিবার ইউএনবিকে বলেন, বৈশ্বিক শান্তি রক্ষার অনেকগুলো উপায়ের মধ্যে একটি হচ্ছে জলবায়ু পরিবর্তন মোকাবিলা করা।

আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষে এক ভিডিওবার্তায় তিনি বলেন, ‘বিশ্বব্যাপী শান্তি বজায় রাখা এবং পরিস্থিতির আরও উন্নয়নের একটি মাধ্যম হচ্ছে জলবায়ু পরিবর্তন মোকাবিলা করা। এ কারণে বিষয়টি নিয়ে যুক্তরাজ্য প্রতিশ্রুতিবদ্ধ।’ শান্তি ও জলবায়ুর মধ্যে একটি গভীর সংযোগ রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

প্রাকৃতিক দুর্যোগের প্রভাব হ্রাস এবং এর প্রস্তুতির জন্য গত দশকে বাংলাদেশের অগ্রগতির কথাও উল্লেখ করেন রবার্ট চ্যাটারটন ডিকসন। তিনি বলেন, ‘জলবায়ু অভিযোজন ইস্যুতে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে যুক্তরাজ্য।’

আগামী সপ্তাহের জাতিসংঘের ‘ক্লাইমেট অ্যাকশন সামিটে’ অংশিদারিত্বের ভিত্তিতে জলবায়ু পরিবর্তনে সহনশীলতা ও অভিযোজন বিষয়ে বাংলাদেশকে সঙ্গে নিয়ে নেতৃত্ব দেবে যুক্তরাজ্য।

তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তনের প্রভাবের সঙ্গে খাপ খাইয়ে নেওয়া ও ভবিষ্যতের জন্য সহনশীল পরিবেশ তৈরির লক্ষ্যে বৈশ্বিক প্রতিশ্রুতি নিতে যুক্তরাজ্য ঐক্যবদ্ধভাবে কাজ করবে।’

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় পদক্ষেপ নিতে জাতিসংঘের প্রতি যুক্তরাজ্যের প্রতিশ্রুতির বিষয়টিও স্পষ্ট করেন ব্রিটিশ হাইকমিশনার। তিনি বলেন, “পরিবেশ ও জলবায়ু বিষয়ে যুক্তরাজ্যের ব্যয় দ্বিগুণ করার ঘোষণা দিয়েছে দেশটির আন্তর্জাতিক উন্নয়ন বিভাগ। এর অংশ হিসেবে ‘সবুজ জলবায়ু তহবিল’ পূর্ণ করতে লন্ডন প্রতিশ্রুতিবদ্ধ।” 

সূত্র: আনাদোলু এজেন্সি।
এন কে / ২২ সেপ্টেম্বর

পরিবেশ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে