Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯ , ২ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-২১-২০১৯

উত্তেজনার মধ্যে সীমান্তের কাছেই বিমানঘাঁটি বানাচ্ছে পাকিস্তান

উত্তেজনার মধ্যে সীমান্তের কাছেই বিমানঘাঁটি বানাচ্ছে পাকিস্তান

ইসলামাবাদ, ২১ সেপ্টেম্বর -  কাশ্মীর নিয়ে উত্তেজনার মধ্যে কড়া পদক্ষেপ নিলো পাকিস্তান। এবার ভারতের শ্রীনগর সীমান্তের মাত্র ১৫০ কি.মি. দূরেই বিমানঘাঁটি তৈরি করতে চলেছে পাকিস্তান। পাকিস্তান অধিকৃত কাশ্মীরের খাইবার পাখতুনখোয়ায় এই বিমানঘাঁটি গড়তে জোর প্রক্রিয়া দেখা যাচ্ছে পাকিস্তান প্রশাসনে।

জানা গেছে, ওই বিমানঘাঁটি তৈরি করার জন্য ১৬০ কোটি পাকিস্তানি টাকা বরাদ্দ দিয়েছে ইমরান খান সরকার। পাকিস্তান প্রশাসন সূত্র বলছে, এই বিমানঘাঁটি থেকে প্রয়োজনে নিয়ন্ত্রণরেখা সংলগ্ন ভারতীয় ভূখণ্ডে আক্রমণ চালানোর পরিকল্পনা করেছে পাকিস্তান। এর আগেই মানসেরা থেকে মাত্র ৫০ কি.মি. দূরে মুজাফ্ফরাবাদে ‘ল্যান্ডিং গ্রাউন্ড’ তৈরি করেছে পাকিস্তান। নতুন বিমানঘাঁটি সেই প্রকল্পকে আরও জোরদার করবে বলে মনে করা হচ্ছে। প্রস্তাবিত বিমানঘাঁটি থেকে ২০ কি.মি. দূরত্বে অ্যাবোটাবাদ শহর, যেখানে মার্কিন বাহিনীর হানায় নিহত হয় আল কায়দার সুপ্রিম লিডার ওসামা বিন লাদেন।

বিশ্লেষকদের মতে,  নিয়ন্ত্রণরেখার এত কাছে পাক বিমানঘাঁটি হওয়ায় তা ভারতীয় যুদ্ধবিমানের নিশানাতেও থাকবে। ভারতীয় সেনা সূত্রে খবর, ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের পাল্লা ৩০০ কি.মি. পর্যন্ত। ফলে পাকিস্তান বিমানঘাঁটি সবসময় ভারতীয় মিসাইলের আওতায় থাকছে। আবার, কয়েক মিনিটের দূরত্ব অতিক্রম করে সেখানে চাইলেই হানা দিতে পারবে ভারতের বিমানবাহিনীর যুদ্ধবিমানও। এছাড়া পাকিস্তানের জ্যাকোবাবাদের বিমানঘাঁটিতেও সংস্কারমূলক কাজ চলছে এবং সেখানে সম্প্রতি ছয়টি এফ-১৬ যুদ্ধবিমান রাখা হয়েছে।

সূত্র : বিডি-প্রতিদিন
এন এইচ, ২১ সেপ্টেম্বর

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে