Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯ , ৮ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-১৯-২০১৯

ইসির নিবন্ধন পাচ্ছে আরও কয়েকটি নতুন রাজনৈতিক দল!

আরমান হোসেন


ইসির নিবন্ধন পাচ্ছে আরও কয়েকটি নতুন রাজনৈতিক দল!

ঢাকা, ১৯ সেপ্টেম্বর- নতুন রজনৈতিক দল হিসেবে আরও কয়েকটি দল নির্বাচন কমিশন (ইসি) নিবন্ধন দিতে যাচ্ছেন। তবে হাইকোর্টের চূড়ান্ত সিদ্ধান্তের পর এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে সাংবিধানিক এ প্রতিষ্ঠানটি।

ইসি কর্মকর্তরা জানান, একাদশ সংসদ নির্বাচনের আগে ৭৬টি নতুন দল ইসির নিবন্ধনের জন্য আবেদন করেছিল । এর মধ্যে যাছাই-বাছাই করে দুটি দলকে নিবন্ধন দেয় ইসি। দল দুটি হচ্ছে জাতীয় গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) ও বাংলাদেশ কংগ্রেস। পরবর্তিতে হাইকোর্ট থেকে আরও ৪ টি দল নিবন্ধন পাওয়ার পক্ষে রায় পেয়েছে। কিন্তু ইসি আপিল করায় এখনও তারা নিবন্ধন পায়নি। আপিল নিষ্পত্তি হলে জানা যাবে কয়টি দল ইসির নিবন্ধন পাবে।

যে ৪টি দল হাইকোর্টের পক্ষে রায় পেয়েছিল সেগুলো হচ্ছে, বাংলাদেশ জাতীয় লীগ, তৃনমূল বিএনপি, ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ, গণসংহতি আন্দোলন। এছাড়া ইসির নিবন্ধন বাতিল হওয়া নাগরিক আন্দোলন হাইকোট থেকে তাদের পক্ষে রায় পেয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ইসির উপসচিব আব্দুল হালিম খান বলেন, জাতীয় গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) ও বাংলাদেশ কংগ্রেস ছাড়া ইসির বাছাইয়ে নতুন সব দল বাদ পড়েছিল। বাদপড়া দলগুলো থেকে কয়েকটি দল হাইকোর্টে গিয়ে রায় নিয়ে এসেছে। ইসি পরবর্তিতে আপিল করেছে। এ বিষয়ে আমি আর বেশি কিছু জানিনা।’

সূত্র জানায়, আপিল নিস্পত্তির পর কোন দল যখন চূড়ান্তভাবে নিবন্ধন পাওয়ার পক্ষে হাইকোর্টের রায় পায়। তখন ইসিও তাদের নিবন্ধন দিবে। ইসি চায় আইন অনুযায়ী যোগ্যতা দেখিয়ে আরও দল বৃদ্ধি পেলে গনতন্ত্রর জন্য ভাল। নিবন্ধিত দল বাড়ালে ইসির আপত্তি থাকবেনা। সর্বশেষ নতুন নিবন্ধন পাওয়া দুটি দলসহ বর্তমানে নির্বাচন কমিশনের নিবন্ধিত রয়েছে ৪২টি দল ।

নির্বাচন কর্মকর্তরা জানান, ২০০৮ সাল থেকে নিবন্ধন প্রথা চালুর পর প্রথমবার ৩৮টি দল নিবন্ধিত হয়। পরবর্তিতে আরও ৪টি দলসহ মোট ৪২টি দল ইসির নিবন্ধিত রয়েছে।

রাজনৈতিক দল নিবন্ধন আইনে বলা হয়েছে, নিবন্ধন পেতে হলে একটি দলকে দেশ স্বাধীন হওয়ার পর যে কোনো নির্বাচনে অন্তত একটি সংসদীয় আসন পেতে হবে, অথবা যে কোনো একটি জাতীয় নির্বাচনে অংশ নিয়ে ওই আসনে প্রদত্ত মোট ভোটের ৫ শতাংশ পেতে হবে, অথবা দলের একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয় থাকতে হবে, অন্তত ২১টি প্রশাসনিক জেলায় কার্যকর জেলা কমিটি থাকতে হবে এবং অন্তত ১০০ উপজেলা/মেট্রোপলিটন থানায় কমপক্ষে ২০০ ভোটারের সমর্থনের প্রমাণিক দলিল থাকতে হবে।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, তিনটির মধ্যে একটি শর্ত পূরণ হলেই নিবন্ধনের যোগ্য বলে বিবেচিত হবে।

সূত্র: বিডি২৪লাইভ

আর/০৮:১৪/১৯ সেপ্টেম্বর

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে