Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯ , ৮ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-১৮-২০১৯

লন্ডনে শনিবার থেকে বাংলা সংগীত উৎসব

সুদীপ্তা চৌধুরী


লন্ডনে শনিবার থেকে বাংলা সংগীত উৎসব

লন্ডন, ১৯ সেপ্টেম্বর - বিলেতে ভারতীয় শাস্ত্রীয় সংগীতের অন্যতম প্রধান সংস্থা সৌধের আয়োজনে ২১ সেপ্টেম্বর শনিবার সন্ধ্যা সাড়ে সাতটা থেকে বসছে সপ্তম বাংলা সংগীত উৎসব। পূর্ব লন্ডনের পপলার ইউনিয়নে (২ কটাল স্ট্রিট, এ১৪ ৬টি এল) শুরু হবে ভারত উপমহাদেশের বাইরে বাংলা সংগীতের উৎকৃষ্টতম পরিবেশনার এই প্রধান আসর।

এতে রবীন্দ্রনাথ ও তাঁর সমসাময়িক গীতিকবিদের গান পরিবেশন করবেন ব্রিটেনে শীর্ষ রবীন্দ্রসংগীতশিল্পী ড. ইমতিয়াজ আহমেদ ও উপশাস্ত্রীয় সংগীতশিল্পী রিক্তা মুখার্জি। কলকাতা থেকে ইতিমধ্যেই যোগ দিয়েছেন তরুণ তবলাবাদক অনিরুদ্ধ মুখার্জি। কি–বোর্ড সহযোগিতায় থাকছেন শিল্পী অমিত দে।

উৎসবের দ্বিতীয় অধিবেশন অনুষ্ঠিত হবে পূর্ব লন্ডনের রিচমিক্স থিয়েটারে ২৯ সেপ্টেম্বর রোববার সন্ধ্যা ছয়টায়। এতে বাংলা টপ্পা, রাগাশ্রয়ী, রাগপ্রধান, মৌলিক আধুনিক গান পরিবেশন করবেন প্রতীচ্যে হিন্দুস্তানি শাস্ত্রীয় সংগীতের শীর্ষ দূত বিদুষী চন্দ্রা চক্রবর্তী। কি–বোর্ড সহযোগিতায় আছেন সুনীল যাদব, হারমোনিয়ামে ড. সিদ্ধার্থ করগুপ্ত ও তবলায় অনিরুদ্ধ মুখার্জি। গানের ইংরেজি অনুবাদ পাঠ করবেন এরিক সিলিন্ডার।

এ অধিবেশনে মধ্যযুগের বাংলা কবিতা থেকে পাঠ করবেন বাচিক শিল্পী শ্রেষ্ঠা মুখার্জি ও মানস চৌধুরী।

আগামী ১২ অক্টোবর সন্ধ্যা সাতটায় কবি নজরুল সেন্টারে অনুষ্ঠিত হবে উৎসবের সমাপনী অধিবেশন। এতে পরিবেশিত হবে বাংলা গানের প্রাচীন নিদর্শন কবির লড়াই।

পপলার ইউনিয়নের অনুষ্ঠান সমন্বয়ক উইল রুপার জানান, সৌধের যেকোনো আয়োজনে পপলার ইউনিয়ন ভেন্যু হতে পারা সত্যিই খুব আনন্দের। শিল্পমানের সঙ্গে কোনো রকম আপস না করে বিশ্বের নানা জাতিগোষ্ঠীর মানুষের কাছে বাংলা গানের জাদু পৌঁছে দেওয়ার যে ব্রত এই উৎসব পালন করে যাচ্ছে, তা নিঃসন্দেহে গৌরবজনক। এ বছর পপলার ইউনিয়নে থাকছে বিলেতে রবীন্দ্রসংগীতের অন্যতম প্রধান শিল্পী ইমতিয়াজ আহমেদ ও আধুনিক বাংলা গানের মেধাবী শিল্পী রিক্তা মুখার্জির কণ্ঠে বাংলা পঞ্চকবির শুদ্ধতম, শুশ্রূষাদায়ী গানের পরিবেশনা পূর্বাপর।

রিচমিক্সের অনুষ্ঠান সংগঠক নাতাশা ক্লার্ক বলেন, ‘আমরা এ বছর আবারও শীর্ষতম শাস্ত্রীয় সংগীতশিল্পী চন্দ্রা চক্রবর্তীর বিভিন্ন বর্গের পরিবেশনা লন্ডন নগরীর দর্শকদের উদ্দেশে নিবেদন করতে যাচ্ছি। আশা করি, প্রতিবছরের মতো এবারও বিভিন্ন বর্ণের বিভিন্ন সংস্কৃতির দর্শক সমাগমে হল কানায় কানায় পূর্ণ হয়ে উঠবে।’

সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার বলেন, ‘বিশ্বমঞ্চে বাংলা সংগীতের জাদু পৌঁছে দিতে পারার স্বপ্ন ও প্রত্যয় নিয়ে এই উৎসবের গোড়াপত্তন হয় প্রায় সাত বছর আগে। দীর্ঘ সাত বছর সৌধ দেশব্যাপী বিশ্বমানের পরিবেশনা দিয়ে বাংলা গানের বিপুল নতুন দর্শক তৈরি করেছে। আশা করছি, এ বছরও উৎসবের পরিধি আরও বাড়বে, বড়তেই থাকবে।’

এন এ/ ১৯ সেপ্টেম্বর

যুক্তরাজ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে