Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ , ৩০ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-১৬-২০১৯

১ টাকায় সকালের নাস্তা মিলবে যে দোকানে

১ টাকায় সকালের নাস্তা মিলবে যে দোকানে

১ টাকায় এখন কি পাওয়া যায় যদি আপনাকে কেউ প্রশ্ন ছুড়ে নেয় আপনি কিছুক্ষন ভাববেন তার পর উত্তর না পেয়ে হয়ত বলবেন কিছুই পাওয়া যায়না। কয়েক বছর আগেও হয়ত দোকানি খুচরা না থাকলে ১ টাকার বদলে একটি চকলেট ধরিয়ে দিত। এখন সেই চকলেটও এক টাকায় পাওয়া যায়না। আর সেখানে সকালের নাস্তা ১ টাকা। আমি শায়েস্তা খাঁর আমলের কথা বলছি না। বলছিলাম ৮০ বছরের কমলথলের কথা।

যিনি গত ২০ বছর ধরে এক টাকা মূল্যেই ইডলি বিক্রি করে আসছেন। ইডলি একধরনের পিঠা। যা ডাল বা নারকেলের চাটনি দিয়ে খাওয়া যায়।

কিন্তু ৩০ বছর আগে যে খাবারের দাম ছিল ১ টাকা তা যদি এখনও এই দামেই মেলে, তবে তা সস্তাই বটে। নামমাত্র মূল্য বললেও অত্যুক্তি হবে না।

এমনই নামমাত্র মূল্যে খাবার বিক্রি করে আসছে ভারতের একটি রেস্তোরাঁ। তামিলনাড়ুর ৮০ বছরের কমলথল দিনে ৪০০-৫০০ ইডলি বিক্রি করে থাকেন। যার প্রতিটির দাম, ভারতীয় মুদ্রায় এক টাকা মাত্র। প্রতিদিন সাড়ে পাঁচটা থেকে দুপুর পর্যন্ত এই ইডলি বিক্রি করেন তিনি।

এমন অনেকে আছেন, দীর্ঘ বছর ধরে এখানেই সকালের নাশতা সারেন। এক ক্রেতা জানান, অন্য কোনো দোকানে নাশতা করলে ১০ থেকে ১৫ টাকা চলে যায়। আর এখানে এক টাকা করে কয়েকটি ইডলি খেলেই পেট ভরে যায়। ক্রেতাদের মতে,তার হাতের ইডলি একবার যে খেয়েছে তার পক্ষে কিছুতেই ভোলা সম্ভব নয় তার স্বাদ।

কমলথল বলেন, অনেক মানুষ আছে কম খরচে নাশতা সারতে চায়। বেশি টাকা খরচ করতে পারে না। এমন সব মানুষদের খাইয়ে আমি আনন্দ পাই।

কেন কখনো এক টাকাতেই ইডলি বিক্রি করেন তিনি, এত বছরেও কেন এর দাম বাড়াননি তিনি, এমন প্রশ্নে এই বয়োজ্যেষ্ঠ মুখে হাসি নিয়ে বলেন, কোটিপতি হতে চাইলে এত দিনে তিনি সেটা হতেই পারতেন। কিন্তু এই সাদামাঠা জীবনই তার বেশি পছন্দের।

এ দিকে ৮০ বছর বয়সী এই নারীর এই খাবারের ভিডিও এবং তার প্রতিদিনের ইডলি তৈরির ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে পড়ে। সেই ভিডিও শেয়ার করেন ভারতের গাড়ি কোম্পানি মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রার চেয়ারম্যান আনন্দ মাহিন্দ্রা।

ভিডিওটি সহ কমলথলের এই খবর তিনি টুইট করেন। ক্যাপশনে তিনি লিখেন, এত সরল জীবনযাপন সবার আদর্শ হওয়া উচিত। এই দাদিকে দেখছি এখনো কাঠের উনুনে রান্না করছেন। এমনকি কমলথলের ইডলি বিক্রিতে তিনি সহায়তাও করতে চান বলেন, তার সঙ্গে দিতে চান এলপিজি গ্যাস স্টোভ।

ভিডিওটি ভাইরাল হওয়ার পরে কমলথলকে নানাভাবে সাহায্য করার জন্য অনেকেই এগিয়ে আসতে চেয়েছেন। ভারত পেট্রোলিয়াম করপোরেশন লিমিটেড তাকে একটি গ্যাস স্টোভ উপহার দেয়।

আর/০৮:১৪/১৬ সেপ্টেম্বর

বিচিত্রতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে