Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯ , ২৯ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-১৪-২০১৯

লন্ডনে ভিসা জালিয়াতির চক্রের চার বাংলাদেশিকে সাজা থেকে অব্যাহতি

লন্ডনে ভিসা জালিয়াতির চক্রের চার বাংলাদেশিকে সাজা থেকে অব্যাহতি

লন্ডন, ১৪ সেপ্টেম্বর - লন্ডনের ইতিহাসে অন্যতম ভিসা কেলেঙ্কারির ঘটনায় অভিযুক্ত চার বাংলাদেশিকে সাজা থেকে অব্যাহতি দিয়েছে ব্রিটিশ আদালত। এর আগে ভিসা জালিয়াত চক্রের সাথে জড়িত থাকার অভিযোগে ৩১ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছিল আদালত। চক্রটি বড় ধরনের জালিয়াতি নেটওয়ার্ক গড়ে তুলেছিল।

সাজা মওকুফ হওয়া চার ব্যক্তি হলেন- ট্যাক্সি ড্রাইভার মোহাম্মদ জিল্লুর রহমান (৪৩), মাজাহারুল হক (৪৬), তার স্ত্রী মাকসুদা বেগম (৪৫), সাহিদা রোকসান (৪৭)। বৃহস্পতিবার আদালত নতুন করে এ আদেশ জারি করেন।

মামলার বিচারক মার্টিন গ্রিনফিথ বলেন, এই মামলাটির সাথে অবৈধ অভিবাসন বিষয়টি জড়িত। অনেকেই অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে এই দেশে আসেন। কিন্তু তাদের অবশ্যই প্রমাণ করতে হবে যে তাদের এই দেশে থাকার মতো যথেষ্ট আয় আছে।

অপরাধ প্রমাণিত হওয়ার পরও সাজা থেকে অব্যাহতি দেয়ার বিষয়ে বিচারক মার্টিন গ্রিনফিথ বলেন: আমি তাদের সাজা দিয়ে জেলে পাঠাতে পারতাম, কিন্তু আজকে আমি কাউকে শাস্তি দিচ্ছি না। তবে এই বিষয়ে আদালত সুনির্দিষ্ট ব্যাখ্যা প্রকাশ করেনি।

এই চক্রের বিরুদ্ধে প্রতারণাসহ, আয়কর ফাঁকি দেয়ার অভিযোগ রয়েছে। তাদের ২ বছরের জন্য কাজ করার ক্ষেত্রে নিষেধাজ্ঞাও জারি আছে।

মূলত এই চক্রটি ব্রিটিশ সরকারকে ফাঁকি দিয়ে ভুয়া ভিসার কাগজপত্র তৈরি করতো। তারা অসৎ উপায় অবলম্বন করে চাকরি আশা দিয়ে যুক্তরাজ্যে পাঠানোর নামে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছিল। এক একজনের ভিসা ইস্যু করার নামে এই চক্রটি অন্তত ৭০০ পাউণ্ড হাতিয়ে নিত বলে জানা গেছে। ২০০৮-২০১৩ পর্যন্ত বিভিন্ন ভুয়া কোম্পানি খুলে তারা এই কার্যক্রম পরিচালনা করত বলে প্রমাণ পাওয়া গেছে।

গত বছরের নভেম্বরে এই মামলায় আদালত চার বাংলাদেশিসহ পাঁচজনকে ৩১ বছরের কারাদণ্ড প্রদান করেছিল। এই চক্রের সাথে জড়িত আবুল কালাম ওরফে রেজাউল করিম বাংলাদেশ জাতীয়তাবাদী দল(বিএনপি)’র হয়ে বাংলাদেশে গত নির্বাচনে অংশ নিয়েছিলেন।

এন এইচ, ১৪ সেপ্টেম্বর

যুক্তরাজ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে