Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯ , ২৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-১৪-২০১৯

৫ মাস পর মধ্যপাড়া পাথর খনিতে উৎপাদন শুরু

৫ মাস পর মধ্যপাড়া পাথর খনিতে উৎপাদন শুরু

দিনাজপুর, ১৪ সেপ্টেম্বর - যান্ত্রিক ত্রুটির কারণে পাঁচ মাস ১১ দিন বন্ধ থাকার পর দিনাজপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডে আবারও পাথর উত্তোলন শুরু হয়েছে। শনিবার সকাল থেকে খনির বন্ধ সকল কার্যক্রম শুরু করেছে ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মাানিয়া ট্রাস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। কাজে যোগদান করেছেন জিটিসি’র অধীনে কর্মরত খনি শ্রমিকরা। কর্মচাঞ্চল্য ফিরে পেয়েছে পাথর খনি এলাকা।

গত ৩ এপ্রিল পাথর উত্তোলন যন্ত্র ক্রিপ্ট মোটর গিয়ারবক্সের প্রিমিয়াম নষ্টের কারণ দেখিয়ে পাথর উত্তোলন বন্ধ রাখে চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান জিটিসি। এতে খনির প্রায় ১ হাজার শ্রমিক বেকার হয়ে পড়ে। শনিবার পাথর উৎপাদন শুরু হওয়ায় কর্মচাঞ্চল্য ফিরে পেয়েছে পাথর খনি এলাকা।

মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড (এমজিএমসিএল) বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করে ২০০৭ সালে। প্রথম অবস্থায় খনি থেকে দৈনিক এক হাজার ৫০০ থেকে এক হাজার ৮০০ টন পাথর উত্তোলন করা হতো। পরে তা নেমে আসে ৫০০ টনে। এমন অবস্থায় উৎপাদন বাড়াতে ২০১৪ সালের ফেব্রুয়ারি ৯২ লাখ টন পাথর উত্তোলনের বিপরীতে ১৭১.৮৬ মিলিয়ন ডলারের চুক্তি করে খনির উৎপাদন ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেয়া হয় বেলারুশের ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রাস্ট কনসোর্টিয়ামকে (জিটিসি)।

জিটিসি দায়িত্ব নেয়ার পর মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের (এমজিএমসিএল) অবহেলায় একবার বিস্ফোরক না থাকায় এক মাস, এরপর খনির এক কর্মকর্তার অপসারণের দাবিতে চারদিন, আবার যন্ত্রাংশ না থাকায় আড়াই বছর এবং এবার যন্ত্র ক্রিপ্ট মোটর গিয়ারবক্সের প্রিমিয়াম নষ্টের কারণে ৫ মাস ১১ দিন পাথর উৎপাদন বন্ধ থাকে।

পাথর খনির বর্তমান ব্যবস্থাপনা পরিচারক মো. ফজলুর রহমান জানান, তিনি গত ২১ জুলাই মধ্যপাড়ায় যোগদান করেছেন। এরপর তিনি খনির বন্ধ সকল কার্যক্রম শুরুর চেষ্টা করেন। তিনি জিটিসি’র ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে অল্প সময়ের মধ্যে বৈঠকে বসেন এবং দ্রুত কার্যক্রম শুরুর ব্যাপারেও তাগিদ দেন। বৈঠকের পর জিটিসি দ্রুতগতিতে সকল কার্যক্রম শুরু করায় ৫ মাস ১১ দিন পর খনির চাকা সচল হল।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৪ সেপ্টেম্বর

দিনাজপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে