Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯ , ২৯ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-১৩-২০১৯

আল কায়েদা নেতাদের তথ্য দিলে ৫ মিলিয়ন ডলার পুরস্কার!

আল কায়েদা নেতাদের তথ্য দিলে ৫ মিলিয়ন ডলার পুরস্কার!

ওয়াশিংটন, ১৩ সেপ্টেম্বর - আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল কায়েদার সঙ্গে যুক্ত সিরিয়ার চরমপন্থী গোষ্ঠী হুরাস আল দ্বীনের জ্যেষ্ঠ তিন নেতার তথ্যের বিনিময়ে পাঁচ মিলিয়ন মার্কিন ডলারের (প্রায় ৪২ কোটি টাকা) পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) মার্কিন স্টেট ডিপার্টমেন্ট এ পুরস্কার ঘোষণা করে বলে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম থেকে জানা যায়।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট জানায়, যে কেউ হুরাস আল-দ্বিনের তিন নেতা- আবু আব্দ আল-করিম আল-মাসরি, ফারুক আল-সুরি ও সামি আল-উরায়দিকে শনাক্তে তথ্য দিতে পারলে, তাকে নগদ পাঁচ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার দেওয়া হবে।

এ তিন নেতাই বেশ কয়েক বছর ধরে আল কায়েদার হয়ে কাজ করছেন বলে জানিয়েছে মার্কিন কর্তৃপক্ষ। তারা প্রত্যেকেই সংগঠনটির প্রধান নেতা আয়মান আল-জাওয়াহিরির অনুগত।
 
খবরে বলা হয়, আল-মাসরি একজন মিশরীয় নাগরিক। তিনি হুরাস আল-দ্বিনের শুরা কাউন্সিলের সাবেক সদস্য। অন্যদিকে, আল-সুরি ওরফে সামির হিজাজি ওরফে আবু হাম্মাম আল-শামি ১৯৯০’র দশকে আফগানিস্তানে যুদ্ধ করেন। পরবর্তীতে তিনি ইরাকে আল কায়েদা যোদ্ধাদের প্রশিক্ষণও দেন। এছাড়া জর্দানের নাগরিক আল-উরায়দি যুক্তরাষ্ট্র ও ইসরায়েলে হামলা চালানোর ষড়যন্ত্রে যুক্ত ছিলেন বলে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট জানায়।
 
এর আগে গত বুধবার (১১ সেপ্টেম্বর) ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে সন্ত্রাসী হামলার দেড় যুগ পূর্তি উপলক্ষে এক ভিডিওবার্তা প্রকাশ করে আল কায়েদা। তাতে সংগঠনটির প্রধান নেতা আয়মান আল-জাওয়াহিরি যুক্তরাষ্ট্র, ইউরোপ, ইসরায়েল ও রাশিয়ার বিভিন্ন লক্ষ্যবস্তুতে মুসলিমদের আরও হামলা চালানোর আহ্বান জানান।
 
সার্বিক পরিস্থিতিতে বর্তমানে আল কায়েদাকে কিছুটা দুর্বল মনে হলেও এ সংগঠন নিয়ে উদ্বেগের শেষ নেই মার্কিনিদের। এর যোদ্ধা ও সমর্থকরা বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশের আঞ্চলিক চরমপন্থী গোষ্ঠীগুলোর মধ্যে ছড়িয়ে পড়েছে। যেকোনো সময় সংগঠনটি বৈশ্বিক নিরাপত্তার জন্য বড়সড় হুমকি হয়ে দেখা দিতে পারে বলে আশঙ্কা রয়েছে।

এন এইচ, ১৩ সেপ্টেম্বর

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে