Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২০ নভেম্বর, ২০১৯ , ৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-১০-২০১৯

পশ্চিমবঙ্গে এনআরসি হবেই, কলকাতায় এসে ঘোষণা স্মৃতি ইরানির

পশ্চিমবঙ্গে এনআরসি হবেই, কলকাতায় এসে ঘোষণা স্মৃতি ইরানির

কলকাতা, ১১ সেপ্টেম্বর- পশ্চিমবঙ্গের মুখ্যন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন নাগরিকপঞ্জির (এনআরসি) বিরুদ্ধে রাস্তায় নামার প্রস্তুতি নিচ্ছেন, তখন সেখানে এসে ভারতের কেন্দ্রীয়মন্ত্রী স্মৃতি ইরানি ফের স্পষ্ট করে দিলেন, পশ্চিমবঙ্গে নাগরিকপঞ্জি করার বিষয়ে দৃঢ় প্রতিজ্ঞ সরকার।

মোদী সরকারের ১০০ দিন উপলক্ষে মঙ্গলবার কলকাতায় সাংবাদিকদের মুখোমুখি হন স্মৃতি ইরানি। তুলে ধরেন ১০০ দিনে মোদী সরকারের সাফল্যের খতিয়ান।

কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বিলোপ থেকে নাগরিকপঞ্জি— সবই সরকারের সাফল্য হিসেবে ব্যাখ্যা করেন স্মৃতি।

জাতীয় নাগরিকপঞ্জির প্রসঙ্গেই উঠে আসে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রসঙ্গ। স্মৃতির বক্তব্য, এক সময় ভুয়া ভোটার আটকাতে সচিত্র ভোটার কার্ডের পক্ষে প্রশ্ন করেছেন মুখ্যমন্ত্রী। এটা মমতার দ্বিচারিতা।

কিন্তু সচিত্র ভোটার কার্ডের আন্দোলনের সঙ্গে নাগরিকপঞ্জির কী সম্পর্ক? প্রশ্ন এড়িয়ে স্মৃতির জবাব, “অনুপ্রবেশকারীদের আটকাতে পশ্চিমবঙ্গসহ গোটা দেশেই নাগরিকপঞ্জি হবে। এটা বিজেপির ঘোষিত সিদ্ধান্ত।”

অন্যদিকে, যে প্রক্রিয়ায় আসামে নাগরিকপঞ্জি হয়েছে তার বিরোধিতা করে বৃহস্পতিবার সিথি থেকে শ্যামবাজার পর্যন্ত মিছিল করবে তৃণমূল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও সেই মিছিলে যোগ দেওয়ার কথা। ইতোমধ্যেই জাতীয় নাগরিকপঞ্জির প্রতিবাদে রাজ্যের ব্লকে ব্লকে মিছিল এবং সভা করেছে তৃণমূল। বিধানসভাতেও নাগরিকপঞ্জির বিরুদ্ধে বিরোধী বাম ও কংগ্রেসের সঙ্গে তৃণমূল ঐক্যমত্য হয়ে প্রস্তাব পাশ করেছে।

সূত্র: আনন্দবাজার

আর/০৮:১৪/১১ সেপ্টেম্বর

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে