Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯ , ১ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-১০-২০১৯

পূর্বাচলের প্লট নিয়ে অনিশ্চয়তায় হাজার হাজার গ্রাহক

পূর্বাচলের প্লট নিয়ে অনিশ্চয়তায় হাজার হাজার গ্রাহক

ঢাকা, ১০ সেপ্টেম্বর - গ্রাহকদের এখনও বাসযোগ্য পূর্বাচল উপহার দিতে পারেনি সরকার। প্রকল্পটিতে ২৫ হাজারের বেশি প্লট থাকলেও এখন পর্যন্ত গ্রাহকদের বুঝিয়ে দেওয়া সম্ভব হয়েছে ১৫ হাজারের মতো প্লট। ফলে অনিশ্চয়তা আনেক গ্রহক।

সূত্র জানায়, প্লট পাওয়ার অনিশ্চয়তার পাশাপাশি প্রশাসনিক বিষয়সহ গ্যাস, বিদ্যুৎ, পানিসহ বিভিন্ন সেবার বিষয়টি এখনো সুরাহা হয়নি। ফলে কবে পূর্বাচল বাসযোগ্য হবে, তা নিয়ে রয়েছে অনিশ্চয়তা।

জানা যায়, প্রায় ২৪ বছর আগে পূর্বাচলের কাজ শুরু হয়। জমি অধিগ্রহণবিষয়ক জটিলতা হওয়ায় হাজার হাজার মামলার সুরাহা করে কাজ শুরু করতেই অনেক সময় লেগে যায়। বর্তমানে কাজ চলছে। প্লট রেডি হলেই গ্রাহকদের বুঝিয়ে দেওয়া হচ্ছে। কিন্তু প্লট বুঝে পেলেই বাড়ি করা যাচ্ছে না।

কারণ এখানে তেমন কোনো নাগরিক পরিষেবাই নেই। গ্যাস, পানি ও বিদ্যুৎ ও স্যুয়ারেজ ব্যবস্থা অর্থাৎ ইউটিলিটি সার্ভিস নিয়ে এখনো তেমন অগ্রগতি নেই। স্যুয়ারেজ সিস্টেম ডেভেলপ করতে ঢাকা ওয়াসার সঙ্গে যৌথভাবে কাজ করার কথা ছিল রাজউকের। কিন্তু ঢাকা ওয়াসা পূর্বাচলে রাজউকের সঙ্গে যুক্ত হওয়ার ব্যাপারে অপারগতা জানিয়েছে। ৬ হাজার ২২৭ একরের পূর্বাচলে চলতি বছরের মধ্যে নাগরিক সুবিধা নিশ্চিত ও আগামী বছরের জুন নাগাদ প্রকল্পের সব কাজ শেষ করার কথা রয়েছে রাজউকের। এমন সময় আগেও কয়েকবার বেঁধে দিয়েছিল সংস্থাটি।

র্বাচল প্রকল্পের কাজ শেষ হওয়ার পর এর দায়িত্ব কে নেবে, তা নিয়েও রয়েছে জটিলতা। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সূত্র জানায়, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার পর।

পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকাটির সীমানা ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুরের মধ্যে পড়েছে। এ কারণে প্রকল্প বাস্তবায়নের পর এটি দেখভালের কর্তৃপক্ষ কে হবে, তা নিয়ে অস্পষ্টতা রয়েছে। এ বিষয়ে পূর্বাচল প্রকল্পের পরিচালক উজ্জ্বল মল্লিক বলেন, এ শহরকে পরিচালনার জন্য একটি লোকাল বডি প্রয়োজন। বিষয়টি নিয়ে সরকারের উচ্চপর্যায়ে আলোচনা হচ্ছে।

সূত্র : বিডি২৪লাইভ
এন এইচ, ১০ সেপ্টেম্বর

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে